২৮ বছর পর মামলার সমাপ্তি

কল্পনা চাকমা অপহরণ

রাঙামাটি প্রতিনিধি | বুধবার , ২৪ এপ্রিল, ২০২৪ at ১১:০৮ পূর্বাহ্ণ

পার্বত্য চট্টগ্রামের আলোচিত হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণ মামলা দীর্ঘ ২৮ বছর চলার পর শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার আদালতে পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদনে বাদীপক্ষের নারাজির আবেদন খারিজ করেছে আদালত। একই সঙ্গে পুলিশ সুপারের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ ও মামলা নথিভুক্ত করেন রাঙামাটির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তা।

আলোচিত এই মামলার বাদীপক্ষের আইনজীবী জুয়েল দেওয়ান বলেন, মঙ্গলবার কল্পনা চাকমার মামলার শুনানির দিন সিনিয়র ম্যাজিস্ট্রেট ফাতেমা বেগম মুক্তার আদালতে ধার্য করা হয়। মামলার শুনানির পর বিজ্ঞ আদালত বাদীর কথাও শোনেন। পরে আদালত পুলিশ সুপারের চূড়ান্ত প্রতিবেদনে বাদী পক্ষের নারাজির আবেদন প্রত্যাখ্যান করে নামঞ্জুর করেন। পুলিশ সুপারের তদন্ত প্রতিবেদন গৃহীত করে মামলা নথিভুক্ত করেন।

জুয়েল জানান, এ মামলাটি ২৮ বছর চলার পর এ আদালতে সমাপ্তি ঘটেছে। এ মামলায় পুলিশ সুপারের তদন্ত প্রতিবেদনে প্রকৃত আসামিদের নাম উল্লেখ না করে আড়াল করে সন্দেহভাজন অভিযুক্তদের দায়মুক্ত করা হয়েছে। এ মামলায় উচ্চতর আদালতে যাবেন বলে জানান তিনি।

কল্পনা চাকমার বড় ভাই ও মামলার বাদী কালিন্দী কুমার চাকমা জানান, তিনি এ বিচারে সন্তষ্ট নন। এ মামলায় তিনি উচ্চতর আদালতে গিয়ে পুনরায় আবেদন করবেন।

আদালতের নথি সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালের ১১ জুন মধ্যরাতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা লাইল্যাঘোনার বাড়ি থেকে কল্পনা চাকমা অপহৃত হন। পরদিন বাঘাইছড়ি থানায় তার বড় ভাই কালিন্দী কুমার চাকমা বাদী হয়ে অপহরণের মামলা দায়ের করেন। পরে মামলাটি রাঙামাটি আদালতে তোলা হয়। সিআইডিকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

পরবর্তীতে আদালত মামলার অধিকতর তদন্তের জন্য তদন্তকারী কর্মকর্তা হিসেবে রাঙামাটি পুলিশ সুপারকে দায়িত্ব দেন। এ মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা হিসেবে ২০১৬ সালে রাঙামাটির পুলিশ সুপার তদন্তের চুড়ান্ত রিপোর্ট রাঙামাটি আদালতে পেশ করেন। এদিকে কল্পনা চাকমার ভাই কালিন্দী কুমার চাকমার ‘নারাজি আবেদন’ নামঞ্জুর করে পুলিশের চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করায় ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছে ইউপিডিএফের সহযোগী সংগঠন হিল উইমেন্স ফেডারেশন।

পূর্ববর্তী নিবন্ধছয় মাস আগে কিডনি দিয়ে বাঁচিয়েছেন স্বামীকে, মারা গেলেন ছিনতাইকারীর হামলায়
পরবর্তী নিবন্ধতিন সড়কের চার পয়েন্টে অভিযান, জরিমানা