২৬ মন্ত্রীর পদত্যাগ আরও সংকটে শ্রীলঙ্কা

প্রেসিডেন্টের পদত্যাগ চায় ক্ষুব্ধ জনতা।। পদ ছাড়লেন কেন্দ্রীয় ব্যাংক প্রধান

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ৫ এপ্রিল, ২০২২ at ৫:৪৬ পূর্বাহ্ণ

চরম অর্থনৈতিক সঙ্কটে বেসামাল শ্রীলঙ্কা। রোববার রাতে মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তবে প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে অবশ্য ইস্তফা দেননি। দেশটির শিক্ষামন্ত্রী জানিয়েছেন, গভীর রাতে বৈঠকে বসেন মন্ত্রিসভার সদস্যরা। সেখানেই সিদ্ধান্ত হয় সকলে একযোগ পদত্যাগ করবেন। এদিকে সরকার-বিরোধী বিক্ষোভে রোববারও দেশের বিভিন্ন প্রান্ত উত্তপ্ত হয়েছে। অর্থনৈতিক সংকটে জেরবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় বাড়ছে মূল্যবৃদ্ধি। এই পরিস্থিতিতে সরকারের উপর বাড়ছে সাধরণ জনগণের অসন্তোষ। প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীরা বলছে, প্রেসিডেন্ট পদত্যাগ না করা পর্যন্ত তারা থামবে না।
শ্রীলঙ্কাজুড়ে উত্তাল বিক্ষোভে স্লোগান আর প্ল্যাকার্ডগুলো মূলত একজন মানুষকে উদ্দেশ্য করেই লেখা; আর তা হচ্ছে ‘চলে যাও গোটা’, ‘চলে যাও গোটা’। গোটাবায়াকে সংক্ষিপ্ত নামে ডাকা হয় গোটা। বিতর্কিত এই প্রেসিডেন্টকেই দেশের ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য দায়ী করছেন অনেকে।
অর্থনৈতিক সংকটের দরুণ দেশে মূল্যবৃদ্ধি আকাশ ছুঁঁয়েছে। চালের দাম প্রতি কেজি প্রায় ২৫০ টাকা এবং এক কিলোগ্রাম গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে প্রায় ২৫০০ টাকায়। বিদ্যুৎ নেই, খাবার নেই, অগ্নিমূল্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম গোতাবায়া সরকারের বিরুদ্ধে ক্ষোভ ক্রমশ বাড়ছিলই। জনরোষ সামাল দিতে ৩৬ ঘণ্টা কার্ফু জারি করে গোতাবায়া সরকার। তা উপেক্ষা করেই গতকাল কলম্বোর ইন্ডিপেন্ডেন্ট স্কোয়ারে সমবেত হয়ে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করেছিলেন আন্দোলনকারীরা। শ্রীলঙ্কার একটি দৈনিকে লেখা হয়েছে, আরব বসন্তের মতো বিক্ষোভের সম্ভাবনা তৈরি হচ্ছে দেখে সরকার দেশ জুড়ে কার্ফু জারি করেছে।
কয়েকদিন আগেই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এক নির্দেশিকায় ঘোষণা করেছিলেন, দেশে আইন-শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন… নির্দেশ দিচ্ছি, কোনও ব্যক্তি রাস্তা, রেলপথ, পার্ক, মাঠ বা সমুদ্র উপকূলে যেতে পারবেন না। শনিবার সন্ধে ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে। বিশেষ প্রয়োজনে অনুমতি নিয়ে বাড়ির বাইরে বের হতে হবে।
বিরোধীদের অভিযোগ, ৩৬ ঘণ্টা কার্ফু ঘোষণার পর থেকে ধরপাকড় শুরু করেছে সরকার। শুধু পশ্চিমাঞ্চল প্রদেশ থেকেই সরকার-বিরোধী কাজের অভিযোগে ৬৬৪ জনকে গ্রেপ্তার করা হয়। এক সরকারি আধিকারিককে উদ্ধৃত করে শ্রীলঙ্কার একটি দৈনিকে লেখা হয়েছে, রোববার রাত ১০টা থেকে গতকাল ভোর ৬টার মধ্যে পুলিশি অভিযান চলে।
সর্বদলীয় সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান বিরোধী দলের : বাংলানিউজের খবর থেকে জানা যায়, ঋণে জর্জরিত শ্রীলঙ্কার সংকট সামলাতে সর্বদলীয় সরকার গঠনের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। শ্রীলঙ্কার বিরোধী দলগুলো সর্বদলীয় সরকারে যোগ দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছে।
প্রেসিডেন্টের এ উদ্যোগকে ‘অযৌক্তিক’ অভিহিত করে খাদ্য, জ্বালানি ও ওষুধের ক্রমবর্ধমান ঘাটতির দায়ে তার পদত্যাগের দাবি করেছে বিরোধী দলগুলো।
প্রেসিডেন্টের কার্যালয় বিবৃতি দিয়ে বলেছে, জাতীয় এই জরুরি মুহূর্তে সকল নাগরিক ও ভবিষ্যৎ প্রজন্মের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার সময় এসেছে। পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী সমস্ত রাজনৈতিক দলকে জাতীয় এ সংকট সমাধানের লক্ষ্যে মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে একতাবদ্ধ হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট।
কেন্দ্রীয় ব্যাংক প্রধানের পদত্যাগ : দেশের চরম আর্থিক দুর্দশার মধ্যে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিথ নিভারদ কাবরাল পদত্যাগ করেছেন। গতকাল তিনি পদত্যাগের ঘোষণা দেন। শ্রীলঙ্কা কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় গভর্নর হিসেবে তিনি পদত্যাগ করেছেন বলে এক টুইট বার্তায় জানান। খবর বিবিসির।
শ্রীলঙ্কার ১৬তম গভর্নর হিসেবে গত বছরের ১৬ নভেম্বরে নিয়োগ পেয়েছিলেন অজিভ নিভারদ। ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে দ্বীপ রাষ্ট্রটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে জনগণের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারের রদবদলকে সেই ক্ষোভ মোকাবেলার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধশ্রীলঙ্কাকে নতুন ঋণ দেয়ার ঝুঁকি নিতে চায় না কেন্দ্রীয় ব্যাংক
পরবর্তী নিবন্ধস্প্যানের রাবার ছিঁড়ে অকার্যকর বাঘগুজারা রাবার ড্যাম