২২ বছরে ৩০ বার জেলে

সিসি ক্যামেরায় ঘেরা ডাইল ইকবালের বাসা আছে পালিয়ে যাওয়ার গোপন পথও

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ অক্টোবর, ২০২০ at ৮:৫৮ পূর্বাহ্ণ

মাদক সেবন থেকে মাদক ব্যবসায় নেমে গত ২২ বছরে ৩০ বার গ্রেপ্তার হয়ে জেলে গেছেন তিনি। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার যেন তার ‘সেকেন্ড হোম’। নাম তার ইকবাল। ১৯৯১ সাল থেকে ১৯৯৮ রাশিয়ায় বসবাস করেন। ৯৮ সালে দেশে ফিরে সতীশ বাবু লেইনে ওয়ার্কশপের দোকান চালু করার পাশাপাশি প্রথমে সেবন, তারপর জড়িয়ে পড়েন মাদক ব্যবসায়। প্রথমে ফেনসিডিল বিক্রি শুরু করেন। তখন তার নামের আগে ‘ডাইল’ শব্দটি যুক্ত হয়। এখন ইকবাল পুরোদস্তুর ইয়াবা ব্যবসায়ী। তিনি কোতোয়ালী থানার পাথরঘাটার এসি দত্ত লেইনের শফি সওদাগরের ছেলে।
কোতোয়ালী থানার ওসি মোহম্মদ মহসীন আজাদীকে বলেন, ইয়াবা ব্যবসায়ী ইকবালকে আমরা আগেও কয়েকবার গ্রেপ্তারের চেষ্টা করেছি। বারবার তিনি পালিয়ে গেছেন। গত ২০ অক্টোবর মঙ্গলবার ইয়াবাসহ হাতেনাতে গ্রেপ্তারের পর তার বাসায় তল্লাশি চালিয়ে বারবার পালাতে সক্ষম হওয়ার রহস্য উদঘাটন করেছি। ওসি মহসীন বলেন, ইকবালের বাড়ির আশপাশে সিসি ক্যামেরা লাগানো আছে। এর মাধ্যমে বাড়ির আশপাশে লোকজনের আনাগোনা সার্বক্ষণিক মনিটর করা হয়। পুলিশের উপস্থিতি টের পেলে তিনি তিনতলায় বাসার ভেতর দিয়ে একটি গোপন কক্ষের গ্রিল কাটা জানালা দিয়ে পালিয়ে যেতেন। তার বিরুদ্ধে দুই ডজনের অধিক মামলা রয়েছে।
ধরা পড়ার পর পুলিশের জিজ্ঞাসাবাদে ইকবাল জানান, তিনি মাদক ব্যবসা করে তিনতলা বাড়ি করেছেন। মাঝেমধ্যে পুলিশ হানা দিত তার ডেরায়। সেজন্য পুরো বাড়ির চারপাশ নিয়ন্ত্রণ করতেন সিসি টিভি দিয়ে। আবার শুধু সিসি টিভি দিয়েই পুলিশের ওপর নজরদারি রেখে ফাঁকি দেয়া সম্ভব হতো না। তাই গ্রেপ্তার এড়াতে তিনতলার পেছন দিয়ে বিশেষ কায়দায় বানিয়েছেন জানালা। যাতে অভিযানের সময় পাশের বিল্ডিং দিয়ে পালিয়ে যেতে পারেন। তবে এবার আর শেষ রক্ষা হল না ৩০ বারের বেশি কারাগার ঘুরে আসা কোতোয়ালী থানার তালিকাভুক্ত মাদক কারবারি ‘ডাইল ইকবালের’। ২০ অক্টোবর রাত ৯টার দিকে বাসার নিচ থেকে ৫০ পিস ইয়াবাসহ আটক হন ডাইল ইকবাল।

পূর্ববর্তী নিবন্ধঅনেকদিন পর আবার বন্দুকযুদ্ধ রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত
পরবর্তী নিবন্ধযাত্রী সংকট কাটিয়ে উঠছে রেল