যাত্রী সংকট কাটিয়ে উঠছে রেল

প্রতিটি আন্তঃনগর ট্রেনে ৯০ শতাংশের বেশি টিকেট বিক্রি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ অক্টোবর, ২০২০ at ৮:৫৮ পূর্বাহ্ণ

করোনা মহামারীর কারণে দীর্ঘদিন ধরে যাত্রী সংকট ছিল বাংলাদেশ রেলওয়েতে। তবে এবার সেটি অনেকাংশে কাটিয়ে উঠছে সরকারি প্রতিষ্ঠানটি। এখন প্রতিটি আন্তঃনগর ট্রেন ৯০ শতাংশের বেশি যাত্রী পরিবহন করছে। ধাপে ধাপে যাত্রী সংকট কাটিয়ে পরিপূর্ণ হয়ে উঠছে প্রতিটি ট্রেন। অনেক মেইল ট্রেনে শতভাগ টিকেটও বিক্রি হচ্ছে।
করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার গত ২৫ মার্চ সন্ধ্যায় দেশের সব রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয়। পরবর্তীতে ৩১ মে স্বাস্থ্যবিধি মেনে (প্রত্যেক ট্রেনে অর্ধেক যাত্রী) সীমিত পরিসরে ৮ জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হয়। এরপর ধাপে ধাপে ১৬ আগস্ট এবং ৫ সেপ্টেম্বর সব আন্তঃনগর, কমিউটার ও লোকাল ট্রেন চলাচল শুরু করে। এতে ট্রেন চলাচলে স্বাভাবিকতা ফিরে আসে। তারপরও এতদিন ট্রেনে ৬০ থেকে ৭৫ শতাংশের বেশি যাত্রী হয়নি। কিন্তু গত এক সপ্তাহের ব্যবধানে প্রায় প্রতিটি ট্রেনে ৯০ শতাংশের বেশি যাত্রী পরিবহন করা হচ্ছে বলে জানান চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি আজাদীকে জানান, এখন ৮০ থেকে ৯০ শতাংশ টিকেট বিক্রি হচ্ছে। পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের ১০ আন্তঃনগর ট্রেনে গড়ে ৮০ থেকে ৯০ শতাংশ টিকেট বিক্রি হচ্ছে, প্রতি বৃহস্পতিবার যা আরো বেশি। ট্রেনে দিন দিন যাত্রী সেবার মান বাড়ছে। যুক্ত হচ্ছে নতুন নতুন বগি। যুক্ত হচ্ছে নতুন ইঞ্জিনও।
ইন্দোনেশিয়া থেকে আমদানি করা লাল-সবুজের নতুন বগি যুক্ত হচ্ছে সুবর্ণ এক্সপ্রেসে। আগামী ৩ নভেম্বর থেকে সম্পূর্ণ নতুন বগিতে, নতুন আঙ্গিকে চট্টগ্রাম-ঢাকা রুটে চলবে রেলওয়ের অন্যতম বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেস।
রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগ থেকে জানা গেছে, ইতোমধ্যে নতুন আমদানিকৃত ০টি মিটারগেজ ইঞ্জিন পাহাড়তলীর ডিজেল ওয়ার্কশপে এসে পেঁছেছে। রেলমন্ত্রী গত ৭ অক্টোবর পাহাড়তলীর ডিজেল ওয়ার্কশপে এসে নতুন আমদানিকৃত ১০টি ডিজেল লোকোমোটিভ সরেজমিন পরিদর্শন করেছেন। এসব ইঞ্জিন ট্রায়াল শেষে পূর্বাঞ্চলের আন্তঃনগরে চলবে বলে জানান মেকানিক্যাল বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলী।
খবর নিয়ে জানা গেছে, সোনার বাংলা, সুবর্ণ, তূর্ণ নিশীথা, মহানগর প্রভাতী, উদয়ন, পাহাড়িকার মতো আন্তঃনগর ট্রেনগুলোতে এতদিন যাত্রী সংখ্যা কম ছিল। তবে এবার রেলওয়ে পূর্বাঞ্চলের প্রতিটি ট্রেনে যাত্রী সংখ্যা অনেক বেড়েছে। এখন অর্ধেক টিকিট স্টেশনের কাউন্টারে এবং অর্ধেক টিকিট অনলাইনে বিক্রি হচ্ছে। মানুষ আগের মতোই স্বাভাবিক ভাবে টিকিট পাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ২২ বছরে ৩০ বার জেলে
পরবর্তী নিবন্ধফরম পূরণের কিছু টাকা ফেরত পাবে এইচএসসি পরীক্ষার্থীরা