১৯ মাসে সর্বনিম্ন শনাক্ত

আরও ৬ মৃত্যু

| রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:১৫ পূর্বাহ্ণ

দেশে করোনাভাইরাসে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা মহামারীর শুরুর পর্যায়ে নেমে এসেছে। গতকাল শনিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় ১৫১ জন কোভিড-১৯ রোগী শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, যা গত ১৯ মাসে সর্বনিম্ন। এক দিনে এর চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ১২ এপ্রিল। বাংলাদেশে মহামারীর প্রাদুর্ভাব শুরুর পরের মাসটির ওই দিনটিতে ১৩৯ জন রোগীর মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল। খবর বিডিনিউজের। গত একদিনে শনাক্ত ১৫১ জনকে নিয়ে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭২ হাজার ২৭৮। এই সময়ে মৃত্যু হয়েছে হয়েছে ছয়জনের। তাদের নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯১৮।
সরকারি হিসাবে ২৪ ঘণ্টায় সেরে উঠেছে ১৯২ জন কোভিড রোগী। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩৬ হাজার ৩০৩ জন। এই হিসাবে দেশে সক্রিয় রোগীর সংখ্যা এখন ৮ হাজার ৫৭। অর্থাৎ ১৭ কোটি মানুষের এই দেশে জানা হিসাবে এই সংখ্যক মানু্‌ষ এই মুহূর্তে ভাইরাসটি বহন করছে। অথচ করোনাভাইরাসের ডেল্টা সংক্রমণে তিন মাস আগেও এই সংখ্যা লাখ ছাড়িয়েছিল।
গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ছিল ১ দশমিক ১১ শতাংশ, যা আগের দিন ১ দশমিক ২৮ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ৮৭ শতাংশ। শনাক্ত অনুযায়ী মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৩ হাজার ৫৬৯টি নমুনা পরীক্ষা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘সবার জন্য ডায়াবেটিসের চিকিৎসা ও সেবা নিশ্চিতকরণ। এখন নয়তো, কখন?’
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের ১১ উপজেলায় একজনও আক্রান্ত নেই