১৫ আগস্ট যেন বাংলার আরেক কারবালা

তারিফা হায়দার | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৫২ পূর্বাহ্ণ

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে নিকৃষ্টতম ও শোকাবহ দিন। এই দিন স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ধানমণ্ডির ৩২ নম্বরের নিজ বাসায় ভোরের আলো ফোটার আগেই নৃশংস ভাবে সপরিবারে হত্যা করা হয়। ঘাতকেরা সেদিন নারী ও শিশুদেরও রেহাই দেয়নি। বঙ্গবন্ধু ছাড়াও সেদিন নিহত হন তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। এছাড়াও তাদের পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনসহ নিহত হন আরো ১৬ জন। এই নৃশংসতার হাত থেকে রক্ষা পায়নি শিশু পুত্র রাসেল যা ইতিহাসে একটি কলঙ্কিত অধ্যায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বাংলার মানুষকে তাদের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য, একটি স্বাধীন ও স্বার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য যে ত্যাগ ও ব্রত দেখিয়েছেন তা পরবর্তী প্রজন্মের জন্য একটি সহজ জীবন ও সুন্দর সমাজ গড়ার ক্ষেত্রে আদর্শ হয়ে থাকবে।

অন্যায়ের কাছে মাথা নত না করে, নিজের আত্মমর্যাদা অক্ষুণ্ন রেখে, সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের উদাহরণ কারবালার ইতিহাসেও পাই। সুতরাং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ উনার পরিবারের সাথে ঘটে যাওয়া ১৫ আগষ্টের ঘৃণ্যতম ঘটনা যেন বাংলার বুকে আরেক কারবালার ইতিহাস তৈরি করে গেল।

পূর্ববর্তী নিবন্ধনারীর ক্ষমতায়ন ও বঙ্গবন্ধু
পরবর্তী নিবন্ধমুক্তির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব