১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর সব কোচিং বন্ধ

| বুধবার , ৯ আগস্ট, ২০২৩ at ৫:৩৬ পূর্বাহ্ণ

আসন্ন এইচএসসি পরীক্ষা গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানের জন্য আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর সব কোচিং বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে এক ব্রিফিংয়ে এ কথা জানান শিক্ষামন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি বলেন, কোচিং মানে সব ধরনের কোচিং। কোনো কোচিং সেন্টারই খোলা রাখা যাবে না। খোলা রাখলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। খবর বিডিনিউজের।

এইচএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে দেশের কোনো অঞ্চলে ভারি বর্ষণ বা বন্যা পরিস্থিতি সৃষ্টি হলে সেই অঞ্চলের পরীক্ষা বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন দীপু মনি। তিনি বলেন, যদি পরিস্থিতি খারাপ হয়, প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়, তবে আমরা সবার পরীক্ষা বন্ধ রাখব না। যে অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ দেখা দেবে, সেখানে পরীক্ষা বন্ধ রাখব।

এ বছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় বসবে। ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে তাদের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষা সুচারুভাবে সম্পন্নের লক্ষ্যে কিছু নির্দেশনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের এর মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হবে; কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন, তবে সেটা হতে হবে এমন ফোন, যাতে ছবি তোলা যায় না।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ছাড়া) অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। এছাড়া ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাজেকে পাহাড়ি ঢল, আটকা পড়েছে ৩শ পর্যটক
পরবর্তী নিবন্ধঝুঁকিপূর্ণ ২২ পরিবারকে জোর করে আশ্রয়কেন্দ্রে পাঠালো প্রশাসন