১৩ দিনে ৯৯৪ জন শনাক্ত

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ অক্টোবর, ২০২০ at ৪:৫৬ পূর্বাহ্ণ

অক্টোবরের প্রথম ১৩ দিনে ১০ হাজার ৯৮৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে প্রায় ১ হাজার (৯৯৪) জনের। হিসেবে এই সময়ে চট্টগ্রামে গড় করোনা শনাক্তের হার ৯.০৪ শতাংশ। অর্থাৎ পরীক্ষাকৃত নমুনায় প্রতি একশ জনে ৯ জনের করোনা শনাক্ত হচ্ছে চট্টগ্রামে। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য বলছে- চলতি মাসের করোনা শনাক্তের এই হার গত কয়েক মাসের তুলনায় একটু বেশি। গত কয়েক মাসে (আগস্ট ও সেপ্টেম্বরে) চট্টগ্রামে গড় শনাক্তের হার ছিল ৮ শতাংশের কম। ৬ থেকে ৮ শতাংশেই সীমাবদ্ধ ছিল শনাক্তের হার। তবে সামপ্রতিক সময়ে করোনা শনাক্তের হার কিছুটা উর্ধ্বমুখী বলে স্বীকার করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। শীত মৌসুমে সংক্রমনের হার আরো বেড়ে যেতে পারে জানিয়ে সিভিল সার্জন বলেন, মানুষের মাঝে একটা গা ছাড়া ভাব লক্ষনীয়। তাঁরা স্বাস্থ্য বিধি মানতে চান না। বেশির ভাগ মানুষ মাস্কও পড়তে অনাগ্রহী। মাস্ক না পড়লে এবং স্বাস্থ্য বিধি মেনে না চললে করোনা সংক্রমণের হার উদ্বেগজনক হারে বাড়তে পারে বলেও সতর্ক করেন তিনি। তবে ওই সময়ের (শীত মৌসুমের) জন্য স্বাস্থ্য বিভাগের যথেষ্ট প্রস্তুতি রয়েছে বলেও জানান সিভিল সার্জন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়- ১ অক্টোবর মোট ১ হাজার ৮৫টি নমুনা পরীক্ষা হয় চট্টগ্রামে। এর মধ্যে করোনা শনাক্ত হয় ৯০ জনের। শনাক্তের হার ৮.২৯ শতাংশ। ২ অক্টোবর ৫৮৪টি নমুনা পরীক্ষায় ৫৭ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৯.৭৬ শতাংশ। ৩ অক্টোবর নমুনা পরীক্ষা হয় ৩৯৬টি। করোনা শনাক্ত হয় ৩৯ জনের। শনাক্তের হার ৯.৮৪ শতাংশ। ৪ অক্টোবর ৮৫৩টি নমুনা পরীক্ষায় ৭১ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৮.৩২ শতাংশ। মোট ৮০৬টি নমুনা পরীক্ষায় ৬৭ জনের করোনা শনাক্ত হয় ৫ অক্টোবর। শনাক্তের হার ৮.৩১ শতাংশ। ৬ অক্টোবর নমুনা পরীক্ষা হয় ৬৭১টি। এর মধ্যে করোনা পজেটিভ শনাক্ত হয় ৬৫ জনের। শনাক্তের হার ৯.৬৮ শতাংশ।
৭ অক্টোবর ৯৭৬টি নমুনা পরীক্ষায় ৭৯ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৮.০৯ শতাংশ। মোট ১ হাজার ৪৪টি নমুনা পরীক্ষায় ১০০ জনের করোনা শনাক্ত হয় ৮ অক্টোবর। শনাক্তের হার ৯.৫৭ শতাংশ। ৯ অক্টোবর ৮৪৮টি নমুনা পরীক্ষায় ৮৭ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১০.২৫ শতাংশ।
১০ অক্টোবর ৮৮০টি নমুনা পরীক্ষায় ৮৮ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১০ শতাংশ। ৯৭২টি নমুনা পরীক্ষায় ৯০ জনের করোনা শনাক্ত হয় ১১ অক্টোবর। শনাক্তের হার ৯.২৫ শতাংশ। ১২ অক্টোবর ৮৮৯টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৬০ জনের। সর্বশেষ ১৩ অক্টোবর ৯৮৩টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১০১ জনের। হিসেবে এদিন করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ১০.২৭ শতাংশ। যা চলতি মাসের প্রথম ১৩ দিনে সর্বোচ্চ।
প্রসঙ্গত, শুরু থেকে এ পর্যন্ত মোট ১ লাখ ১৫ হাজার ৯৯১ জনের নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১৯ হাজার ৮০৯ জনের। পরীক্ষাকৃত নমুনার মধ্যে করোনা শনাক্তের হার ১৭.০৭ শতাংশ। আক্রান্তদের মাঝে ১৩ অক্টোবর (মঙ্গলবার) পর্যন্ত ৩০১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ১৫ হাজার ৬৩৮ জন সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়।

পূর্ববর্তী নিবন্ধরিমান্ড শেষে সাহেদ কারাগারে
পরবর্তী নিবন্ধএ পর্যন্ত মৃত্যু ৩০১ জনের