১২ বিষয়ে সতর্ক করল খাদ্য কর্তৃপক্ষ

| শনিবার , ১৩ মার্চ, ২০২১ at ৭:৪৫ পূর্বাহ্ণ

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ১২টি বিষয়ে সতর্ক করে তা মানার জন্য খাদ্য স্পর্শক উৎপাদনকারী, আমদানিকারক, সরবরাহকারী, খাদ্য মোড়কজাতকারী, খাদ্য ব্যবসায়ী ও গ্রাহকদের খাদ্য স্পর্শক ক্রয় ও বিক্রয়ের ক্ষেত্রে তা অনুসরণ করার নির্দেশনা দিয়েছে। তারা বলছেন, খাদ্য স্পর্শক হলো এমন উপকরণ যা ইতোমধ্যে খাদ্যের সংস্পর্শে আছে বা আসার সম্ভাবনা আছে। খবর বিবিসি বাংলার।
নরসিংদীর নিরাপদ খাদ্য কর্মকর্তা মারুফা হক বলেন, খাবার তৈরি থেকে শুরু করে খাওয়া পর্যন্ত যেকোনো পর্যায়ে এসে খাদ্য দূষিত হতে পারে। তাই এর সব পর্যায়ে যারা জড়িত থাকেন তাদের সবাইকে সতর্ক থাকতে হবে, যাতে তাদের কারও কারণে খাবারটি নষ্ট হতে পারে। খাদ্য দূষিত হিসেবে ল্যাবরেটরিতে প্রমাণ হলে সর্বনিম্ন তিন লাখ থেকে আট লাখ টাকা পর্যন্ত শাস্তির সুযোগ ছাড়াও কারাদণ্ডের বিধান আছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক আব্দুর রহমান বলেন, অপরাধের তারতম্যের ওপর শাস্তি প্রয়োগ হয়। কারাদণ্ড, অর্থদণ্ড বা উভয় দণ্ডের নিয়ম আছে আইনে।
যে বারটি বিষয়ে সতর্কতা : ১. খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি করে এমন খাদ্য স্পর্শক বা মোড়ক খাদ্যদ্রব্যে ব্যবহার করা যাবে না। ২. এমন কোনো খাদ্য স্পর্শক বা মোড়ক ব্যবহার করা যাবে না, যা খাদ্যের রং, গন্ধ ও উপাদানের পরিবর্তন ঘটায়। ৩. খাদ্য স্পর্শক উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতি ও কাঁচামাল নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হতে হবে। ৪. খাদ্যের মোড়কে বা প্যাকেটে ধাতব বস্তু (স্ট্যাপলার/সেফটি পিন) ব্যবহার করা যাবে না। ৫. গরম খাবার বা পানীয় পরিবেশনের ক্ষেত্রে নিম্নমানের ও রিসাইকেলড পলিথিন বা পুরনো খবরের কাগজ ব্যবহার করা যাবে না।
৬. গরম খাবার বা পানীয় পরিবেশনের ক্ষেত্রে নিম্নমানের ও রিসাইকেলড প্লাস্টিক কাপ/বঙ/পাত্র ব্যবহার করা যাবে না ৭. খাদ্য স্পর্শক হতে নির্গমিত বস্তু ও বস্তু কণা অনুমোদিত সীমার মধ্যে থাকতে হবে। ৮. ভোক্তার জন্য বিভ্রান্তিকর কোনো তথ্য খাদ্য স্পর্শক বা মোড়কে উল্লেখ করা যাবে না। ৯. খাদ্য স্পর্শক ব্যবসায়ীকে খাদ্য স্পর্শক উৎপাদনের ক্ষেত্রে প্রতিপালিত শর্তাবলী, অনুমতি, মান, ফলাফল, নিরাপত্তা ও প্রক্রিয়াকরণ সংক্রান্ত নথিপত্রের মুদ্রিত বা ইলেকট্রনিক কপি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। ১০. খাদ্য স্পর্শক উৎপাদনে ব্যবহৃত উপকরণ ক্রয়ের রশিদ বা চালান খাদ্য স্পর্শকের মেয়াদ শেষ হওয়ার পরেও তিন মাস সংরক্ষণ করতে হবে। ১১. খাদ্য স্পর্শক উৎপাদক বা বিপণনকারীর নাম, ঠিকানা ও রেজিস্ট্রেশন নম্বর স্পষ্টভাবে খাদ্য স্পর্শক বা মোড়কে উল্লেখ করতে হবে। ১২. নিরাপদ খাদ্য পরিদর্শক বা কর্তৃপক্ষ কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত খাদ্য স্পর্শক উৎপাদন, আমদানি ও বিতরণের যেকোনো পর্যায়ে এর মান যাচাইয়ের জন্য খাদ্য স্পর্শক স্থাপনা পরিদর্শন ও নমুনা সংগ্রহ করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধদৃষ্টি প্রতিবন্ধীর কণ্ঠে সুরের জাদু
পরবর্তী নিবন্ধতবুও চলছে পাহাড়ের মাটি ও টপ সয়েল চুরি