হেফাজতের ২৩ মামলার তদন্তভার পেল সিআইডি

ব্রাহ্মণবাড়িয়া তাণ্ডবে গ্রেপ্তার আরো ১২

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২০ এপ্রিল, ২০২১ at ৫:২২ পূর্বাহ্ণ

নাশকতার অভিযোগে হেফাজতে ইসলাম বাংলাদেশের বিরুদ্ধে দায়ের করা ২৩ মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গতকাল সোমবার সন্ধ্যায় সিআইডির অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ঢাকা ও ঢাকার বাইরে হেফাজতের বিরুদ্ধে যে মামলাগুলো দায়ের করা হয়েছে তার মধ্যে ২৩টি মামলার তদন্তভার আমরা পেয়েছি। ঢাকার বাইরের জেলাগুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ। ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, ২০১৬ সালের পাঁচটি মামলা ও সামপ্রতিক সময়ের ১৮টি মামলাসহ মোট ২৩টি মামলার তদন্ত করবে সিআইডি। আমরা আশা করছি খুব দ্রুত তদন্ত শেষ করবো এবং যারা এখনও আইনের আওতায় আসেনি তাদের আইনের আওতায় আনার চেষ্টা করবো। তিনি বলেন, হামলা, ভাঙচুর ও সহিংসতার ঘটনায় যারা উপস্থিত ছিলেন, মদত দিয়েছেন, উস্কানি দিয়েছেন, জ্বালাও-পোড়াও করেছেন তাদের ফুটেজ ফরেনসিক করা হবে। ফরেনসিক করে যাদের পাওয়া যাবে তাদের সবাইকে আমরা আইনের আওতায় আনব।
ইতোমধ্যে যেসব হেফাজত নেতা গ্রেপ্তার হয়েছেন প্রয়োজনে তাদেরও সিআইডি জিজ্ঞাসাবাদ করবে। এ মামলাগুলোর তদন্ত কার্যক্রম শিগগির শুরু হবে বলেও জানান ব্যারিস্টার মাহবুবুর।
এদিকে ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরও ১২ জন গ্রেপ্তার হয়েছেন, যাদের হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক’ বলছে পুলিশ। গতকাল জেলা পুলিশ সুপার আনিসুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এই নিয়ে তাণ্ডবের পর দায়ের করা ৫৫ মামলায় মোট ৩১০ জন গ্রেপ্তার হলেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, তাণ্ডবের ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র দেখে অভিযুক্তদের শনাক্ত করা হচ্ছে। গ্রেপ্তার ১২ জনকেও একইভাবে শনাক্ত করা হয়েছে। তারা সবাই হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

পূর্ববর্তী নিবন্ধটিকা নিতে গিয়ে হাতাহাতি, ডাকা হলো পুলিশ
পরবর্তী নিবন্ধমামুনুলের ৩ বিয়ে, কাবিন একটির : পুলিশ