হারুনে উত্তপ্ত সংসদ

| সোমবার , ১৫ নভেম্বর, ২০২১ at ৬:১০ পূর্বাহ্ণ

মধ্য হেমন্তে ঝিরিঝিরি বৃষ্টিতে হিমেল আমেজের মধ্যে কিছু সময়ের জন্য উত্তপ্ত হয়ে উঠল জাতীয় সংসদ। ‘সংসদে অনির্বাচিত সংসদ সদস্য রয়েছে’ বিএনপির হারুনুর রশীদের এমন বক্তব্যে গতকাল রোববার সংসদের পঞ্চদশ অধিবেশন শুরুর দিন সংসদ কক্ষে উত্তাপ ছড়ায়।
উত্থাপিত বিষয় প্রত্যাহার করতে বলায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর উপর ক্ষোভ প্রকাশ করে ওয়াকআউটও করেন বিএনপির এই সংসদ সদস্য। তবে তার দলের অন্য সদস্যরা সংসদ কক্ষে থেকে গিয়েছিলেন। খবর বিডিনিউজের।
আইন প্রণয়ন কাজ শেষে জাতীয় পার্টির দুজন এবং বিএনপির হারুন পয়েন্ট অব অর্ডারে ফ্লোর চাইলে স্পিকার তাদের কথা বলার অনুমতি দেন। হারুন সংবিধানের একাদশ অনুচ্ছেদ উদ্ধৃত করে বলেন, প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে। ইতোমধ্যে এই সংসদেই কিন্তু আমাদের অনির্বাচিত সংসদ সদস্যরা রয়েছেন।
স্পিকার এ সময় বলেন, বিষয়টা বুঝলাম না মাননীয় সদস্য। সরকারি দলের সদস্যরা হইচই শুরু করলে হারুন বলেন, মাননীয় স্পিকার আমি আপনার কাছে স্পষ্ট ব্যাখ্যা চাই। আপনি আমাকে ফ্লোর দিয়েছেন। আমাকে উত্থাপন করার সুযোগ দিন।
হারুনকে থামিয়ে দিয়ে স্পিকার শিরীন শারমিন বলেন, এক মিনিট মাননীয় সদস্য। আপনাকে এই কথাটা প্রত্যাহার করার জন্য আমি অনুরোধ জানাচ্ছি। জবাবে হারুন বলেন, আমি উত্থাপনটা আগে করি মাননীয় স্পিকার। আপনি অনুরোধ করেছিন। আমি ব্যাখ্যা চাই। আপনি সন্তুষ্ট করতে পারলে অবশ্যই প্রত্যাহার করব।
এ সময় সরকারি দলের একাধিক সদস্য নিজের আসনে দাঁড়িয়ে আগে হারুনকে তার বক্তব্য প্রত্যাহার করতে বলেন। হইচইয়ের মধ্যে হুইপ সামশুল হক চৌধুরীকে মাইক ছাড়া বলতে শোনা যায়, আগে প্রত্যাহার। আগে প্রত্যাহার।
হারুন তখন বলেন, আমকে উত্থাপন তো করতে দেবেন মাননীয় স্পিকার। স্পিকার এ সময় জানতে চান, কী বলতে চাইছেন? হারুন বলেন, এই সংসদে অনির্বাচিত সংসদ সদস্য রয়েছেন বলে যে বিষয়টা আপনি প্রত্যাহার করতে বলেছেন, আমি আপনার অনুরোধে সেটা প্রত্যাহার করছি। যে বিষয়টিতে আপনার দৃষ্টি আকর্ষণ করছি, আপনার সুস্পষ্ট ব্যাখ্যা চাই। কিছুদিন আগে ফ্রান্সে ভোট হয়েছে। ইরানের প্রেসিডেন্টের ভোট হয়েছে। সেখানে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার পরেও আইনে রয়েছে ৫০ শতাংশ ভোট পায়নি বলে আবার ভোট হয়েছে। আমি যে কারণে বিষয়টি আপনার (স্পিকার) দৃষ্টিতে নিয়ে এসেছি, ইতিমধ্যে তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়েছে। আপনি সংসদের গার্ডিয়ান। আপনার কাছেই সুস্পষ্ট ব্যাখ্যা চাইব। গণমাধ্যমে খবর এসেছে, তিন শতাধিকের অধিক চেয়ারম্যান এবং গোটা পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। তাদেরকে আমি কী বলব? তারা ইলেকেটেড? আমি আপনার কাছে ব্যাখ্যা চাচ্ছি। আপনি প্রত্যাহার করতে বলছেন। আমি জানতে চাইছি, তারা কাদের দ্বারা নির্বাচিত? এ বিষয়টি পরিষ্কার করবেন। সংবিধানে বলে দিচ্ছে, নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা…, আমি এটারই ব্যাখ্যা চাচ্ছি।
হারুন সংসদ থেকে বেরিয়ে যাওয়ার পর তরীকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী ফ্লোর নিয়ে বলেন, বিএনপির হারুন প্রতিবাদে নয়, ভয়ে ওয়াকআউট করেছেন। পেছন থেকে বিএনপির সদস্যরা প্রতিবাদ করলে নজিবুল বশর বলেন, আরে মিয়া দাঁড়ান। ফটিকছড়ির এই সংসদ সদস্য দাবি করেন, তার এলাকায় ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী ছিল। মির্জা ফখরুল (বিএনপি মহাসচিব) নিজেই বলেছেন স্বতন্ত্র নির্বাচন করলে তার কোনো আপত্তি নেই।
তরীকত নেতা বিএনপির সংসদ সদস্যদের উদ্দেশ্য করে বলেন, তারা আগে পদত্যাগ করুক। গাড়ির জন্য লোন চেয়েছে, চাওয়া-পাওয়ার শেষ নেই, খাওয়ার শেষ নেই, সব চাইবে। বিএনপি এবার নির্বাচনে আসেনি প্রশ্নবিদ্ধ করার জন্য। আগামী জাতীয় নির্বাচনকে টার্গেট করে এসব করছে।

পূর্ববর্তী নিবন্ধকেড়ে নেওয়া হলো সেই বিচারকের ক্ষমতা
পরবর্তী নিবন্ধনতুন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া