হাটহাজারী পৌরসভার চন্দ্রপুরে নালা ভরাটের অভিযোগ

বর্ষায় জলাবদ্ধতা সৃষ্টির আশংকা

হাটহাজারী প্রতিনিধি | মঙ্গলবার , ১৮ মে, ২০২১ at ১০:৪১ পূর্বাহ্ণ

হাটহাজারী-নাজিরহাট মহাসড়কের পৌরসভার মাটিয়া মসজিদ সংলগ্ন এলাকায় দীর্ঘদিনের একটি পানি নিষ্কাশনের নালা ভরাট করার অভিযোগ উঠেছে।
প্রাকৃতিকভাবে সৃষ্ট এ নালা ভরাট করা হলে আসন্ন বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নিস্কাশন বাধাগ্রস্ত হয়ে এলাকায় জলযট সৃষ্টি হলে জনদুর্ভোগ চরম আকার ধারণ করবে বলে মত প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। বিগত সপ্তাহ খানেক পূর্বে রাতে নালা ভরাটের ঘটনা স্থানীয়রা অবহিত হয়ে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করলে তিনি তাৎক্ষণিক পুলিশ পাঠিয়ে নালা ভরাট কর্যক্রম বন্ধ করেন। কিন্তু কয় দিন পর প্রশাসনের নিষেধ উপেক্ষা করে একটি চক্র পুনরায় নালা ভরাট শুরু করেন।
জানা যায়, হাটহাজারী-নাজিরহাট মহাসড়কের মাটিয়া মসজিদ সংলগ্ন মহাসড়কের পশ্চিম পার্শ্বে বর্ষা মৌসুমের বৃষ্টির পানি নিষ্কাশনের দীর্ঘদিনের একটি প্রকৃতিক নালা রয়েছে। এই নালাটি বর্ষা মৌসুমের বৃষ্টি পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম। এই নালা দিয়ে আল হুদা মহিলা মাদ্রাসা ও মসজিদ, মীরেরখীল চন্দ্রপুর বৌদ্ধ মন্দির সহ চন্দ্রপুর এলাকার সহস্র বাড়ি ঘরের বর্ষার সময় বৃষ্টি পানি নিষ্কাশন হয়ে থাকে। সমপ্রতি একটি মহল রাতের আঁধারে এলাকার প্রাকৃতিক নালাটি ভরাট করা শুরু করলে স্থানীয় লোকজন বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন। তিনি নালা ভরাট কর্যক্রম বন্ধ করেন। কয়েকদিন নালা ভরাটের কাজ বন্ধ থাকলে ও প্রশাসনের নির্দেশ উপেক্ষা পুনরায় চক্রটি নালা ভরাট কর্যক্রম শুরু করেন। এলাকার প্রাকৃতিক নালাটি ভরাট হয়ে গেলে আসন্ন বর্ষা মৌসুমে বৃষ্টি হলে এলাকায় জলযট সৃষ্টি হয়ে জনদুর্ভোগ চরম আকার ধারণ করবে বলে শংকা প্রকাশ করছেন স্থানীয় পর্যবেক্ষক মহল।

পূর্ববর্তী নিবন্ধবিভিন্ন স্থানে অসচ্ছলদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধহালদায় মাছ শিকার বন্ধে নৌ পুলিশের প্রচারণা