হলের ডাইনিংয়ে খাবারের দাম বাড়ায় শিক্ষার্থীরা ক্ষুব্ধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি প্রতিনিধি | শনিবার , ২৫ মার্চ, ২০২৩ at ৫:৪৮ পূর্বাহ্ণ

আবাসিক হলগুলোর ডাইনিংয়ে দাম বাড়ানোয় ক্ষোভ প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। গতকাল শুক্রবার বিকেল তিনটায় দাম বৃদ্ধির প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এছাড়া এ নিয়ে চলছে নানা সমালোচনা। গত বৃহস্পতিবার হুট করেই প্রতিটি হল থেকে বিজ্ঞপ্তি দিয়ে খাবারের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। যার সিদ্ধান্ত হয়েছে এর আগের দিন বুধবার অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায়।

 

কর্তৃপক্ষের সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে কয়েকজন শিক্ষার্থী বলেন, হলের খাবার এমনিতেই নিম্নমানের। এরপরও কষ্ট করে আমরা সেটা খাই। কিন্তু শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা ছাড়া হঠাৎ দাম বাড়ানো হয়েছে।

আলাওল হলের প্রভোস্ট প্রফেসর ড. ফরিদুল আলম আজাদীকে বলেন, দ্রব্যমূল্যের দাম বেড়ে যাওয়ায় ডাইনিং ম্যানেজাররা আরও আগ থেকেই খাবারের দাম বাড়ানোর দাবি জানিয়ে আসছিলো। আমরা বাড়াতে দিইনি। সব দিক বিবেচনা করে রোজার আগে ১০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়। তবে খাবারের মান ঠিক রাখতে বলা হয়েছে।

চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, শিক্ষার্থীদের দাবির বিষয়ে জেনেছি। সব কিছুর দাম বেশি। তাই খাবারের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। তবে রাতে আমরা এ বিষয়ে আবার বসবো। সব কিছু বিবেচনা করে দাম নির্ধারণ করা হবে।

এর আগে চবির হলে খাবারের দাম ছিলো ২০ টাকা। ২০২১ সালে ৫ টাকা বাড়িয়ে খাবারের দাম ২৫ টাকা করা হয়। গতকাল থেকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে খাবারের দাম নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। পাশাপাশি সেহরির দাম ৫০ টাকা থেকে বাড়িয়ে ৬০ টাকা করা হয়েছে। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধঅল্প বৃষ্টিতে খুশি চাষি
পরবর্তী নিবন্ধবাক স্বাধীনতার সুযোগে বিএনপির নেতারা মিথ্যাচার করছেন : কাদের