হরতাল ডেকে মাঠে ছিল না বিএনপি-জামায়াত, আ’লীগের শান্তি সমাবেশ, গ্রেপ্তার ছয় 

আজাদী অনলাইন | রবিবার , ২৯ অক্টোবর, ২০২৩ at ৬:০১ অপরাহ্ণ

হরতাল ডাকলেও চট্টগ্রামের সাতকানিয়ায় মাঠে ছিল না বিএনপি ও জামায়াত। তবে, উপজেলার তিনটি স্থানে হরতালের সমর্থনে জামায়াতে ইসলামী মিছিল করেছে বলে দাবী করেছে জামায়াতের দায়িত্বশীল একটি সূত্র।

অপরদিকে, উপজেলার কেরানীহাট এলাকায় শান্তি ও উন্নয়ন সমাবেশ করে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

মহাসড়ক ও উপজেলার অভ্যন্তরীণ সড়ক সমূহে পুলিশের সতর্ক অবস্থান থাকায় কোথাও কোন ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি।  

এদিকে, শনিবার রাতে উপজেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে বিভিন্ন মামলায় থানা পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছেন বলে দৈনিক আজাদীকে জানিয়েছেন থানার ওসি ইয়াসির আরাফাত।

গ্রেপ্তারকৃতরা হলেন, উপজেলা কালিয়াইশ ইউনিয়নের পশ্চিম কাঠগড় এলাকার মৃত আবু ছৈয়দের ছেলে আসহাব উদ্দিন ভূঁইয়া (৪৫), সোনাকানিয়া ইউনিয়নের ছোট হাতিয়া তাঁতিপাড়া এলাকার মৃত নবাব মিয়ার ছেলে মো. কুতুব উদ্দিন (৪৩), একই এলাকার মৃত বারেক মিয়ার ছেলে আবুল কাশেম (৫৮), সাতকানিয়া পৌরসভার দক্ষিণ রামপুর এলাকার মৃত নজির আহমেদের ছেলে নুরুল কবির (৫৭), ছদাহা ইউনিয়নের পূর্ব কাজীর পাড়ার মৃত আবদুল মোতালেবের ছেলে আবুল হোসেন (৪০) ও পৌরসভার দক্ষিণ ঢেমশা মধ্যম গোয়াজর পাড়ার (আলমগীর মুন্সি বাড়ি) জমির উদ্দিনের ছেলে মো.রিয়াজ (২৫)। 

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক সরেজমিন পরিদর্শন ও খোঁজ নিয়ে জানা যায়, বিএনপি ও জামায়াতের ডাকা হরতালের প্রভাব পড়েনি দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায়। (রোববার) সকালে দেশের বিভিন্ন জায়গা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সকল দূরপাল্লার বাস কোন ধরনের বাঁধা ছাড়াই নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছেছে। 

সকালে যানবাহন চলাচল কিছুটা কম থাকায় পথচারীদের কিছুটা দুর্ভোগ পোহাতে দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। 

মহাসড়কের সাতকানিয়া অংশের ঠাকুরদিঘী থেকে বিওসির মোড় এলাকায় বিএনপি-জামায়াত নেতা-কর্মীদের কোন ধরনের উপস্থিতি ও পিকেটিং চোখে পড়েনি।

হরতাল ঘোষণায় গাড়ি চলাচল কিছুটা কম থাকার সুবাদে অন্যান্য দিনের চেয়ে বেশী ভাড়া আদায় করেছে সিএনজি চালিত ট্যাক্সী, লেগুনা, মাইক্রোবাস, মিনিবাসসহ বিভিন্ন যানবাহনের চালকরা।

বাংলাদেশ জামায়াত ইসলামী সাতকানিয়া উপজেলা শাখার প্রচার সম্পাদক মো.তাহসান বলেন, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী সকাল সাতটা ও সাড়ে সাতটার মধ্যে উপজেলার বাজালিয়া মোটর স্টেশন, মাদার্শার মীর্জাখিল ও কেঁওচিয়া ইউনিয়নের দস্তিদারহাট এলাকায় হরতালের সমর্থনে মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ পালন করা হয়েছে। তবে, দলীয় নির্দেশনা অনুযায়ী এ সরকারের পতনে আগামীতে কঠোরভাবে কর্মসূচি পালন করা হবে। 

এব্যাপারে জানতে সাতকানিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক জামাল হোসেনকে তাঁর ব্যবহৃত মোবাইল ফোনে বার বার কল দিলেও সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় তাঁর বক্তব্য পাওয়া যায়নি। 

সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী বলেন, সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে  কেরানীহাট হক টাওয়ার চত্বরে শান্তি ও  উন্নয়ন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিএনপি-জামায়াতের যে কোন সহিংসতা ও নৈরাজ্য ঠেকাতে উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা মাঠে থাকবে। 

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.ইয়াসির আরাফাত দৈনিক আজাদীকে বলেন, হরতাল ডাকলেও বিএনপি-জামায়াত মাঠে ছিল না। মহাসড়ক ও অভ্যন্তরীণ সড়কগুলোতেও যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। কোথাও কোন সহিংসতা হয়নি। তবুও পুলিশ সতর্ক অবস্থান রয়েছে। বিভিন্ন মামলায় এজাহারভুক্ত ছয় আসামিকে শনিবার রাতে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে। তাদের আজ (রোববার) আদালতে সোপর্দ করা হয়েছে। 

পূর্ববর্তী নিবন্ধবিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপসহ অস্ট্রেলিয়ায় পড়ার সুযোগ
পরবর্তী নিবন্ধবাইডেনের সেই কথিত উপদেষ্টা বিমানবন্দরে আটক