সড়কে উঁচু ম্যানহোল বাড়ছে দুর্ঘটনা

চসিক মিলিয়ে দেবে, দাবি ওয়াসার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ ডিসেম্বর, ২০২০ at ১০:২২ পূর্বাহ্ণ

নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের মাঝখানে চট্টগ্রাম ওয়াসার উঁচু ম্যানহোলগুলোতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। নগরীতে নতুন করে পাইপ লাইনের কাজ করার পর প্রায় এলাকায় রাস্তা থেকে অনেক উঁচু করে ম্যানহোলগুলোর ঢাকনা লাগানো হয়েছে। যা সড়ক দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়িয়েছে।
সরেজমিনে, নগরীর সার্সন রোড, জামালখান, লাভলেইন, মোমিন রোড, চকবাজার, সদরঘাট, সিআরবি-টাইগারপাস মুখ, সিএন্ডবি, আরকান সড়ক এলাকায় গিয়ে সড়কের মাঝেখানে ম্যানহোলগুলোর অবস্থান দেখে মনে হয়েছে, এগুলো যেন সড়কের গতিরোধক! ম্যানহোলগুলো সড়ক থেকে অধিক উঁচু হওয়াতে গাড়ি থেমে যাচ্ছে। আর রাতের বেলায় ঘটছে দুর্ঘটনা। নগরীর মোমিন রোডস্থ জামালখান ওয়ার্ড অফিসের সামনের রাস্তায় প্রায় ৩ থেকে ৪ ইঞ্চি উচু ম্যানহোলটিতে রাতের বেলায় প্রায় দুর্ঘটনা ঘটছে। গত মঙ্গলবার রাত সাড়ে ১২টায় একটি ব্যাটারি চালিত রিকশা ম্যানহোলের সাথে ধাক্কা লেগে উল্টো যায়। এই সড়কের পার্শ্ববর্তী ওষুধের দোকানদার আবদুর রশিদ জানান, সন্ধ্যার পর থেকে প্রায় রিকশা-ট্যাক্সি এই ম্যানহোলের সাথে ধাক্কা লেগে দুর্ঘটনার শিকার হয়। রাস্তা থেকে এত উঁচু ম্যানহোল কখনো ছিল না। নগরীর বিভিন্ন রাস্তার মাঝখানে (রাস্তা থেকে অনেক উঁচু) ম্যানহোলগুলো অপসারণ কিংবা রাস্তার সমান করে দেয়া হবে কিনা জানাতে চাইলে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম আজাদীকে জানান, ম্যানহোলগুলোর ব্যাপারে সিটি কর্পোরেশনের সাথে আলাপ করেছি। তারা বলেছে, রাস্তাগুলো আরো উঁচু করবে। সিটি কর্পোরেশন যদি রাস্তা উঁচু করে তাহলে তো ম্যানহোলের সমান হয়ে যাবে। আর দুর্ঘটনার কোনো সম্ভাবনা থাকবে না। এখন যদি আমরা ম্যানহোলগুলোর মুখ নিচু করে দিই, পরবর্তীতে সিটি কর্পোরেশন রাস্তা উঁচু করলে ম্যানহোলগুলো নিচে পড়ে যাবে। এই কারণে এখন ম্যানহোলগুলো তুলছি না।
ইতোমধ্যে সার্সন রোডে সিটি কর্পোরেশন রাস্তার কাজ করে যাওয়ার পরও রাস্তার মাঝখানে ম্যানহোলটি ৩ থেকে ৪ইঞ্চি উঁচু অবস্থায় থেকে যাওয়ায় বেশ কয়েকটি প্রাইভেট কার ও সিএনজি রাতের বেলায় দুর্ঘটনায় পড়েছে। এই ব্যাপারে মো. রেজাউল করিম নামে এক মানবাধিকার কর্মীর প্রাইভেট কার (ঢাকামেট্রো খ-১১-২১৮৯) ওয়াসার অত্যাধিক উঁচু ম্যানহোলের সাথে ধাক্কা লেগে দুমড়ে মুচড়ে ইঞ্জিন নষ্ট হয়ে গেছে। এজন্য প্রাইভেট কারের মালিক রেজাউল করিম তার ক্ষতিগ্রস্ত প্রাইভেট কারের ছবি এবং ম্যানহোলের ছবিসহ দিয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের কাছে গাড়ির ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছেন। ওয়াসা কর্তৃপক্ষ তার আবেদন গ্রহণ করে সার্সন রোড়ের উচু ম্যানহোলের মুখটি তুলে রাস্তার সমান লেভেল করে দিলেও আবেদনকারীর ক্ষতিপূরণ না দেয়ায় তিনি পুনরায় ওয়াসার এমডি বরাবরে লিগ্যাল নোটিশ দিয়েছেন। এই ব্যাপারে ক্ষতিগ্রস্ত গাড়ির মালিক রেজাউল করিম ক্ষতিপূরণ চেয়ে ওয়াসার বিরুদ্ধে মামলা করবেন বলে আজাদীকে জানিয়েছেন।
জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম জানান, সার্সন রোড়ের রাস্তার মাঝখানের ম্যানহোলটি তুলে রাস্তার সমান করে দেয়া হয়েছে। নগরীর বিভিন্ন সড়কের মাঝখানে এখনো যেসব উঁচু ম্যানহোল রয়েছে সেগুলোর তালিকা তৈরি করে সিটি কর্পোরেশেনের সাথে ফাইনালি কথা বলব।

পূর্ববর্তী নিবন্ধপলাতক আসামির যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধ৭৮৬