স্মার্ট সিটিজেন তৈরিতে গণমাধ্যমকে চালকের ভূমিকা নিতে হবে

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে তথ্য সচিব

আজাদী প্রতিবেদন | বুধবার , ২১ ডিসেম্বর, ২০২২ at ১০:০৮ পূর্বাহ্ণ

তথ্য ও সমপ্রচার সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় যেসব উপাদান ভূমিকা রাখবে তার অন্যতম হলো স্মার্ট সিটিজেন। আর স্মার্ট সিটিজেন তৈরিতে গণমাধ্যমকে অতীতের মতো চালকের ভূমিকা নিতে হবে। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের মূল কথা হচ্ছে সব ক্ষেত্রে অটোমেশন। মানুষ ব্যস্ততার জন্য যা করতে পারে না, তা-ই যন্ত্রের সাহায্যে দূর থেকে নিয়ন্ত্রণের মাধ্যমে অথবা প্রোগ্রামে সেট করে দেওয়ার মাধ্যমে সুচারু রূপে সম্পন্ন করাই হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লবের গোড়ার কথা।

গতকাল মঙ্গলবার দুপুরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ‘চতুর্থ শিল্প বিপ্লব: সম্ভাবনা ও চ্যালেঞ্জ-বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব আমাদের যাপিত জীবনকে অনেক সহজ করে দেবে। তবে এর সুফল পেতে হলে আমাদের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ ও বিশেষজ্ঞ হতে হবে। ২০০৯ সাল থেকে আমরা তৃতীয় শিল্প বিপ্লবের সুফল ধরতে পেরেছি।

মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের রূপরেখা যখন দেন তখন অনেকে বুঝতেও পারেনি এটা কী। বঙ্গবন্ধু কন্যা বলেছিলেন যে, এজন্য আমাদের প্রযুক্তিতে জোর দিতে হবে। ডিজিটাল বাংলাদেশে এখন বাস্তবতা। এর সুফল আমরা ভোগ করছি। এখন চতুর্থ শিল্প বিপ্লবের যুগ। সহজ কথায় এটা হলো অটোমেশন। মানুষের সরাসরি হস্তক্ষেপ ছাড়াই প্রযুক্তির সহায়তায় অনেক কাজ হবে।

তথ্যসচিব বলেন, সরকার যখন ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের কথা গণমাধ্যম প্রচার করে এর সপক্ষে ব্যাপক জনমত তৈরি করেছিল। বর্তমানে চতুর্থ শিল্প বিপ্লব ধারণাটিও তুলে ধরার ক্ষেত্রে গণমাধ্যমকে সক্রিয় অংশ নিতে হবে। এর বিস্তারিত তুলে ধরে নতুন এ ধারণাটি মানুষকে বোঝাতে হবে। তিনি বলেন, যন্ত্র এগিয়ে এলে মানুষ বেকার হয়ে পড়বে-এমন ভাবার কোনো কারণ নেই, কেননা ১০ লাখ লোক বেকার হলে ১ কোটি কর্মসংস্থান সৃষ্টি হবে। তখন মানুষ নিজ যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী আয় করবে। গ্রেডভিত্তিক আয়ের সুযোগ আর থাকবে না। চতুর্থ শিল্প বিপ্লবের এ ধারণাটি নিজ দায়িত্বে প্রচারের জন্য তিনি গণমাধ্যমকর্মীদের অনুরোধ জানান।

বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম। বক্তব্য দেন বিটিভি উপ মহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীর, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার মাহফুজা আক্তার।

সরকারি কর্মকর্তা, সাংবাদিক নেতা, জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন। সেমিনারের বিভিন্ন সেশনে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অংশগ্রহণকারীরা সুপারিশ তুলে ধরেন। এর আগে তথ্যসচিব বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি একটি গাছের চারাও রোপণ করেন।

পূর্ববর্তী নিবন্ধরেলওয়ের জমিতে অবৈধ বহুতল ভবন, তদন্তে দুদক
পরবর্তী নিবন্ধচীনে নতুন কোভিড ঢেউ নিয়ে শঙ্কায় বিশ্ব