স্বাধীনতা দিবসে পূর্ণ হলো ইউক্রেন যুদ্ধের ৬ মাস

| বৃহস্পতিবার , ২৫ আগস্ট, ২০২২ at ৬:১৬ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রভাবাধীন সোভিয়েত ইউনিয়ন ভেঙে পাওয়া ইউক্রেনের স্বাধীনতার ৩১ বছর পূর্তির দিনে দেশটিতে রুশ আক্রমণের ছয় মাস পূর্ণ হয়েছে। ২৪ আগস্ট ইউক্রেনের স্বাধীনতা দিবস। এর ঠিক ছয় মাস আগে ২৪ ফেব্রুয়ারি দেশটিতে ক্রেমলিন কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া।
রয়টার্স জানিয়েছে, এদিন রুশ বাহিনী আকাশ, ভূমি ও জলপথে আক্রমণ চালাতে পারে এমন আশঙ্কায় স্বাধীনতার দিবসের উদযাপন সীমিত করেছে ইউক্রেন। রাজধানী কিয়েভে জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে এবং পূর্বাঞ্চলে যুদ্ধক্ষেত্রের মধ্যে থাকা শহর খারকিভে কর্তৃপক্ষ কারফিউ জারি করেছে। যুদ্ধে ক্ষতিগ্রস্ত ও অকেজো হয়ে পড়া রুশ ট্যাংক ও সাঁজোয়া যান কিয়েভের রাস্তায় রেখে প্রদর্শনীর আয়োজন করেছে ইউক্রেন সরকার। খবর বিডিনিউজের।
এদিকে মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্ভাব্য ‘রাশিয়ান উস্কানির’ বিষয়ে সতর্ক করেছেন এবং কর্তৃপক্ষ বিমান হামলার সতর্কতা গুরুত্বের সঙ্গে নেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে। তিনি বলেছেন, আমরা আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ হুমকির বিরুদ্ধে লড়ছি আর এটি এমন এক সময়ে যখন আমরা জাতীয় ঐক্যের সর্বোচ্চ স্তর অর্জন করেছি।
ইউক্রেনের যুদ্ধে এ পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নিহত হয়েছে। যুদ্ধ দেশটির ৪ কোটি ১০ লাখ জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশিকে ঘরবাড়ি ছাড়তে বাধ্য করেছে। বহু শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং এ যুদ্ধের কারণে বিশ্ব বাজার প্রবল ঝাঁকুনি খেয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, এ পর্যন্ত যুদ্ধে তাদের প্রায় ৯ হাজার সেনা নিহত হয়েছে। রাশিয়া তাদের ক্ষয়ক্ষতির কথা প্রকাশ করেনি। কিন্তু মার্কিন গোয়েন্দাদের হিসাব অনুযায়ী, যুদ্ধে ১৫ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রিমিয়ার ভার্সিটিতে জ্বালানি সাশ্রয়ে কৌশল নির্ধারণী সভা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় আক্রান্ত ১০ জন