স্বর্ণ গলিয়ে ব্যাগের তার বানিয়ে দেশে এসে ধরা

হাসান আকবর | মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৪১ অপরাহ্ণ

প্রায় বিশ ভরি ওজনের দু’টি স্বর্ণের বার গলিয়ে পুরোপুরি তার বানিয়ে ফেলা হয়েছিল। সেই তার দিয়ে ব্যাগের ভেতর সেলাই করে নিয়ে আসা হয়েছিল দেশে।
দু’টি স্বর্ণের বার গলিয়ে তারের মতো করে ব্যাগের ভেতর সেলাই করে নিয়েছিলেন ঐ বিমানযাত্রী যদি এভাবে বিমানবন্দরে স্বর্ণ আনার ঘোষণা এবং শুল্ককর ফাঁকি দেওয়া যায় কিন্তু শেষ রক্ষা হলো না তার।
আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বিজি১৪৮ ফ্লাইটের এ যাত্রীটি হলেন ফটিকছড়ির জাফর আলম।
বিমানবন্দর সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরের এনএসআই টিম ও কাস্টমস কর্মকর্তারা তাকে চ্যালেঞ্জ করলে তিনি স্বর্ণ বা অবৈধ কিছু নেই বলে দাবি করেন। প্রাথমিক তল্লাশিতেও কিছু পাওয়া যায়নি।
এরপর তার ব্যাগটি খালি করে স্ক্যানিং মেশিনে ঢোকানো হলে ধাতব পদার্থ থাকার সংকেত পাওয়া যায়।
তারপর ব্যাগ কেটে চিকন সুতার মতো করে গলানো স্বর্ণ উদ্ধার করা হয়। স্বর্ণকার ডেকে এনে পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হয়।
বিমানবন্দর কাস্টম সূত্র জানায়, তার হিসেবে আনা দু’টি স্বর্ণের বারের ওজন ২৩৪ গ্রাম। একজন যাত্রী একটি স্বর্ণের বার আনলে বিমানবন্দরে ঘোষণা দিলে ২০ হাজার ১২৩ টাকা শুল্ক কর দিতে হয়। দু’টি স্বর্ণের বারে ৪০ হাজার টাকা ফাঁকি দেওয়ার জন্য যাত্রী অভিনব কৌশলের আশ্রয় নিলেও আমরা তা ব্যর্থ করে দিয়েছি। এ ঘটনায় জরিমানাসহ শুল্ককর আদায়ের প্রক্রিয়া চলছে।
তাছাড়া শাহ আমানত বিমানবন্দরে দুবাই থেকে আসা ফ্লাই দুবাইয়ের এফজেড-৫৮৯ ফ্লাইটের যাত্রী ফটিকছড়ির মোহাম্মদ সাহেদুল আলমের কাছ থেকে ১২৪ কার্টন, মো. বখতেয়ার উদ্দিনের কাছ থেকে ৯০ কার্টন, হাটহাজারীর মিয়া আলমের কাছ থেকে ১২০ কার্টন সিগারেট জব্দ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় দুই বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা