স্তব্ধ জীবন করোনায়

মর্জিনা হক চৌধুরী পপি | বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৭:৩৩ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া ও মৃত্যুবরণের ঊর্ধ্বমুখী পরিসংখ্যান নিদারুণ উদ্বেগজনক পরিস্থিতির জানান দিচ্ছে। সারা দেশে কোভিড আইসিউ বেড সীমিত থাকায় রোগীরা পড়েছে বিপাকে। ডাক্তারদেরকেও হিমশিম খেতে হচ্ছে। কিছুদিন আগে সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ভাইরাল হয়ে আলোড়ন সৃষ্টি করেছে। দেখা গেছে, এক সন্তান তার মাকে বাঁচানোর জন্য বিভিন্ন হাসপাতালে ঘুরেও অক্সিজেন ব্যবস্থা করতে না পারায় মা মৃত্যুর কোলে ঢলে পড়ে। এমন দৃশ্য কারো কাম্য নয়। আর কারো মা যেনো বিনা চিকিৎসায় মারা না যায়।
সত্যি কথা বলতে কি হাসপাতালগুলোতে পর্যাপ্ত আইসিউ বেড না থাকায় ডাক্তারদের শত চেষ্টা বিফলে গিয়ে রোগী মৃত্যুর কোলে ঢলে পড়ে। সরকার এই সংক্রমণ ঠেকাতে লকডাউন দিলেও সাধারণ মানুষ মানতে নারাজ। কারণ লকডাউন সাধারণ মানুষের জীবনে সঙ্কট বয়ে আনে। মানুষ জীবনের তাগিদে জীবিকার প্রয়োজনে ঘরে থাকতে পারছে না।তাদের ভাষ্যমতে ‘আমরা স্বাস্থ্যসচেতনতা মেনে কাজ করবো’ তবুও লকডাউন কাম্য নয়।
তাই জন-অসন্তোষ জনবিস্ফোরণ রূপ নেয়ার আগে সরকারের উচিৎ জনস্বার্থে পদক্ষেপ গ্রহণ করা। আর জনসাধারণের উচিত সরকারের বিধিনিষেধ মেনে চলা। আমাদের কোন বিষয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হতে হবে। ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। বাইরে থেকে এসে সাবান দিয়ে ভালো করে হাত ধুতে হবে। সামাজিক দূরত্ব মেনে চলাফেরা করতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে, জন সমাগম কমাতে হবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রয়োজন পর্যাপ্ত আইসিইউ বৃদ্ধি মেডিক্যাল অক্সিজেন মজুদ
পরবর্তী নিবন্ধএদেশের মানুষের হুঁশ হবে কবে