স্কুল ক্রিকেটের চট্টগ্রাম পর্বে বন্দর স্কুল চ্যাম্পিয়ন

ফাইনালে হ্যাটট্রিকসহ ৫ উইকেট নিয়েছে আবদুন নুর

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৯ মে, ২০২৩ at ৪:৫৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেট বোর্ড আয়োজিত ইয়ং টাইগার্স জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতার চট্টগ্রাম পর্বে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয়। গতকাল এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয় ৩৯ রানে হাজেরাতজু স্কুল এন্ড কলেজকে পরাজিত করে চট্টগ্রাম সেরা হয়েছে। ফাইনালে হ্যাটট্রিক করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ স্কুলের বোলার আবদুন নুর। তার ৫ উইকেটের সুবাদে সহজ জয় পেয়ে শিরোপা জিতে নেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয়। হাজেরাতজু স্কুল এন্ড কলেজের ইনিংসের ৪০ তম ওভারের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বলে যথাক্রমে মিসবাউল হাসান, ফাহিম এবং মেহেদী হাসানকে আউট করে হ্যাটট্রিক পূরণ করে আবদুন নুর।

এই শিরোপা জয়ের ফলে চট্টগ্রাম সেরা হিসেবে আজ থেকে নোয়াখালীতে অনুষ্ঠেয় প্রতিযোগিতার পরের রাউন্ডে অংশ নেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয়। গতকাল সকালে টসে জিতে ব্যাট করতে নামা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয় শুরু থেকেই উইকেট হারাতে থাকে। ২৯ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে দলটি। পঞ্চম উইকেটে মেহেদী হাসান এবং মেহরাব খান মিলে ৯৮ রানের জুটি গড়ে দলকে বিপদ থেকে রক্ষা করে। দুজনই তুলে নেয় হাফ সেঞ্চুরি। তবে এ জুটি ভাঙ্গার পর বাকি ব্যাটাররা আর দাঁড়াতে পারেনি। ফলে নির্ধারিত ৪৬ ওভারে ৮ উইকেটে ১৪৮ রান সংগ্রহ করে। মেহেদী হাসান ৮৭ বলে ৫৫ আর মেহরাব খান ৮৪ বলে ৫১ রান ছাড়া দুই অংকের ঘরে যেতে পেরেছে কেবল আর একজন।

১০ রান করে হাসিবুল আলম। হাজেরাতজু স্কুল এন্ড কলেজের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছে ইমরানুল হক এবং অভি দে। এছাড়া একটি করে উইকেট নিয়েছে ফয়সাল এবং এরশাদ। ১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে নামা হাজেরাতজু স্কুল এন্ড কলেজ শুরুটা ভালই করেছিল। দুই ওপেনার ৩২ রান যোগ করে। তবে ৩২ থেকে ৪০ রানে যেতে হারায় ৩ উইকেট। এরপর ইমরান এবং জুনায়েদ চেষ্টা করেছিল দলকে টানতে। কিন্তু তারাও পারেনি। আবদুন নুরের বোলিং এর সামনে পড়ে একের পর সাজঘরে ফিরতে থাকে হাজেরাতজু স্কুল এন্ড কলেজের ব্যাটাররা। এদুজন ছাড়া আর কোন ব্যাটার দুই অংকের ঘরে যেতে পারেনি। দলটি শেষ ৫ উইকেট হারিয়েছে ১৯ রানে। ফলে ৩৯.৩ ওভারে ১০৯ রান করে অল আউট হয় হাজেরাতজু স্কুল এন্ড কলেজ। দলের পক্ষে ইমরানুল ২৭ এবং জুনায়েদ করে ৩৬ রান। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ স্কুলের আবদুন নুর হ্যাটট্রিক সহ ৫ উইকেট নেয় ১২ রানে। ২টি করে উইকেট পায় মেহরাব এবং ওয়াহিদুল। একটি উইকেট দখল করে মাহির। দুর্দান্ত বোলিং করা আবদুন নুর ফাইনালে ম্যাচ সেরা নির্বাচিত হয়।

এদিকে খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি আলহাজ্ব আলী আব্বাস। এসময় উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, কাউন্সিলর সাইফুল্লাহ চৌধুরী, আলী হাসান রাজু, সুলতান মাহমুদ খান (শাহীন), ক্রিকেট কোচ মাহবুবুল করিম মিঠু সহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্কুল সমূহের খেলোয়াড় ও শিক্ষকবৃন্দ ।

এদিকে তড়িঘড়ি করে এই স্কুল ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে গিয়ে ক্ষুদে ক্রিকেটারদের উপর চাপ পড়েছে বেশি। টানা পাঁচ দিন ক্রিকেট খেলেছে এই স্কুল ছাত্ররা। এখন গতরাতেই চ্যাম্পিয়ন দল চলে গেছে পরের রাউন্ডের ভেন্যু নোয়াখালীতে। সেখানে আজ আবার মাঠে নামবে তারা। ফলে এইসব ক্ষুদে ক্রিকেটারদের উপর চাপ পড়ছে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। এর ফলে পরের রাউন্ডে ভল ফল করাটাও কঠিন হতে পারে দলটির জন্য তেমনটি মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধচিটাগাং ক্লাবে স্নুকার ও পুল টুর্নামেন্ট শুরু
পরবর্তী নিবন্ধবিএসপিএ’র বর্ষসেরা ক্রীড়াবিদ লিটন দাস