সেরা ৪২ করদাতা সম্মাননা পাচ্ছেন কাল

চট্টগ্রামের ৪ কর অঞ্চল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ নভেম্বর, ২০২১ at ৫:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চার কর অঞ্চলের অধীনে ২০২০-২০২১ করবর্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার ৪২ জন সেরা করদাতাকে সম্মাননা দিচ্ছে আয়কর বিভাগ। গত ১৫ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। চট্টগ্রাম কর অঞ্চলের সেরা করদাতাদের আগামীকাল বুধবার সকাল ১১টায় নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে সম্মাননা দেয়া হবে। অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সর্বোচ্চ করদাতাদের হাতে সম্মাননা তুলে দেয়ার কথা রয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠানের আহ্বায়ক ও চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ।
চট্টগ্রাম আয়কর বিভাগ জানিয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম জেলা, কঙবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে মোট ১২ জন দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন। এছাড়া ১৮ জন সর্বোচ্চ করদাতা, ৬ জন মহিলা করদাতা এবং ৬ জন তরুণ পুরুষ করদাতা (৪০ বছরের নীচে) নির্বাচিত হয়েছেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর অঞ্চল থেকে ২০২০-২১ করবর্ষের দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী দুজন হলেন মোহাম্মদ আলী মেহের এবং সৈয়দ আবু মোহাম্মদ শাহজাহান। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন মোহাম্মদ কামাল, মোহাম্মদ নাদের খান এবং মো. নাছির উদ্দিন। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন জেবুন নাহার ইসলাম। এছাড়া তরুণ পুরুষ (৪০ বছরের নীচে) সর্বোচ্চ কর প্রদানকারী হলেন আসিফ মাহমুদ।
চট্টগ্রাম জেলা থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী করদাতা নির্বাচিত হয়েছেন হাজী বজল আহমদ এবং মো. নুরুল ইসলাম। সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন ইঞ্জিনিয়ার মো. মহসিন, দেলোয়ার হোসেন এবং মো. মাইনুল হাসান। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন জান্নাতুল মাওয়া এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন মোহাম্মদ আনোয়ার হোসেন।
কঙবাজারের দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী দুজন হলেন হাজী মোহাম্মদ ছিদ্দিক এবং মুহাম্মদ আনোয়ারুল ইসলাম। এছাড়া সর্বোচ্চ তিন করদাতা হলেন মোহাম্মদ আইয়ুব, ইঞ্জিনিয়ার মোহাং আলমগীর এবং মুহাম্মদ আবু কাউসার। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা নির্বাচিত হয়েছেন রেহেনা বেগম এবং ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ হিসেবে সর্বোচ্চ করদাতা হয়েছেন মো. জিয়াবুল।
অন্যদিকে রাঙ্গামাটি জেলার দীর্ঘ সময় ধরে কর প্রদানকারীরা হলেন সুভাষ সাহা এবং মো. লোকমান হাকিম (হীরা)। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন লোকমান হোসেন তালুকদার, মো. রফিকুল আলম লিটন এবং সুলতান কামরুউদ্দিন। সর্বোচ্চ করপ্রদানকারী মহিলা করদাতা হলেন গীতা দে এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হয়েছেন মো. সাখাওয়াত হোসেন সোহেল।
খাগড়াছড়িতে দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী দুজন করদাতা হলেন মো. আবু তালেব এবং রঞ্জিত কুমার পালিত। এছাড়া সর্বোচ্চ করপ্রদানকারী তিনজন হলেন এস. অনন্ত বিকাশ ত্রিপুরা, মো. নুর আলম এবং মোসাম্মৎ ফরিদা আক্তার। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন বিউটি দেব এবং তরুণ পুরুষ ক্যাটগরিতে সর্বোচ্চ করদাতা হলেন মো. জাহাঙ্গীর আলম (বাদশা)।
বান্দরবানে দীর্ঘ সময় ধরে করপ্রদানকারী দুজন করদাতা হলেন কাজল কান্তি দাশ এবং মোহাম্মদ নুরুল আবছার। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন মোহাম্মদ আলী, মোহাম্মদ নুরুল আবছার এবং রাজু বড়ুয়া। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন হুরে জান্নাত হুরাইন এবং তরুণ পুরুষ ক্যাটগরিতে সর্বোচ্চ করদাতা হলেন সায়েদ হোসেন মো. জুয়েল।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগের মারামারির ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা
পরবর্তী নিবন্ধকুমিল্লায় অফিসে ঢুকে কাউন্সিলরসহ দুজনকে গুলি করে হত্যা