সেরামের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবতে বলল সংসদীয় কমিটি

করোনার টিকা

| সোমবার , ১০ মে, ২০২১ at ৫:২৩ পূর্বাহ্ণ

চুক্তি নির্ধারিত সময়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা না দিতে পারায় ভারতের সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা ভাবতে বলেছে সংসদীয় কমিটি। গতকাল রোববার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক থেকে এমন সুপারিশ করা হয়। বৈঠকে বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯ টিকা পাওয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। কমিটি দেশে দ্বিতীয় ডোজ সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র থেকে দ্রুত টিকা আনারও পরামর্শ দিয়েছে। বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, গত ফেব্রুয়ারি মাসেই সংসদীয় কমিটি বলেছিল, একাধিক সোর্স থেকে টিকা আনার ব্যবস্থা করতে হবে। এখন একটা সোর্স থেকে নিলেন কেন? এটা আমরা জিজ্ঞেস করেছি। মন্ত্রণালয় আমাদের ব্যাখ্যা দিয়েছে, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়। তবে তারা, এখন মাল্টিপল সোর্স থেকে টিকা আনার চেষ্টা করছে। ভারত থেকেও আশা করছে পাবে। আমেরিকা থেকে পাওয়ার চেষ্টা করছে। রাশিয়া ও চায়না থেকে আনার চেষ্টা তো করছেই।
তিনি জানান, দেশে প্রথম ডোজে যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছেন, দ্বিতীয় ডোজেও তাদের একই টিকা পাওয়া নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের হাতে থাকা ওই কোম্পানির টিকা আনার উদ্যোগ ‘দ্রুত করার’ পরামর্শ দেওয়া হয়েছে বৈঠক থেকে। আরও বলেছি, ভারতের সেরাম ইনস্টিটিউট যে আমাদের দিল না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন কিনা সে ব্যাপারে চিন্তাভাবনা করতে বলেছি। এদিকে যুক্তরাষ্ট্র অক্সফোর্ড-অ্যাস্টাজেনেকার টিকার ছয় কোটি ডোজ কিনেছিল। কিন্তু সেখানে এ টিকা অনুমোদন পায়নি। সে দেশের সরকার সমপ্রতি জানায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওই টিকা তারা বিভিন্ন দেশে পাঠাবে। সংকটে পড়া বাংলাদেশ এখন সেই টিকা থেকে কিছু চাইছে।
ফারুক খান বলেন, মন্ত্রণালয় জানিয়েছে জুলাই মাসের দিকে ভারত থেকে টিকা আসবে। যুক্তরাষ্ট্রে কিছু টিকা অতিরিক্ত আছে। তারা সেখান থেকেও আনার চেষ্টা করছে। এছাড়া চীন ও রাশিয়া থেকে টিকা আসবে এবং সেটা হলে সমস্যার সমাধান হবে। ভাইরাসের ভারতীয় ধরনটি বাংলাদেশে পাওয়ার প্রসঙ্গ টেনে কমিটির সভাপতি বলেন, আমরা ভারতের সাথে লকডাউনটা আরো শক্তিশালী করতে বলেছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে বিজিবিকে আরো শক্তিশালী টহল দেওয়ার ব্যবস্থা নিতে বলেছি।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে মে মাসের শেষ সপ্তাহের মধ্যে সংসদীয় কমিটিকে ভাসানচরে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শনের ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধপথে নামিয়ে দিল ট্রলার, পদ্মার চরে সন্তান জন্ম
পরবর্তী নিবন্ধচূড়ান্ত তালিকায় আরও ৭ হাজার বীর মুক্তিযোদ্ধা