সেমির আশা বাঁচিয়ে রাখল ওয়েস্ট ইন্ডিজ

আজাদী অনলাইন | শনিবার , ২২ জুন, ২০২৪ at ১০:২৬ পূর্বাহ্ণ

ওয়েস্ট ইন্ডিজের সামনে ১২৯ লক্ষ্য মামুলিই। মাঠেও এর ছাপ মিললো। সেমিফাইনালের স্বপ্ন জিইয়ে রাখতে হেসেখেলেই এই টার্গেট ছুঁয়ে ফেলেছে ক্যারিবিয়ানরা। শাই হোপের দুর্দান্ত ব্যাটিংয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫৫ বল হাতে রেখেই ৯ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে রোভম্যান পাওয়েলের দলের।

শনিবার (২২ জুন) বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজের বোলিং তোপে ১৯ দশমিক ৫ ওভারে ১২৮ রানেই গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র। জবাবে শাই হোপের ঝোড়ো ব্যাটিংয়ে ১০ দশমিক ৫ ওভারে ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

যুক্তরাষ্ট্রের ছুঁড়ে দেওয়া মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করেন ক্যারিবিয়ান দুই ওপেনার জনসন চার্লস ও শাই হোপ। চার-ছক্কার বন্যা বইয়ে ৭ ওভারে ৬৭ রান তুলে ওপেনিং জুটি।

পাওয়ারপ্লে’র পরের ওভারে হারমিতের ওপর চড়াও হয়ে উইকেট বিলিয়ে দেন চার্লস। ফেরার আগে ১৪ বলে ১৫ রান করেন এই ওপেনার।

এরপর আর কোনো উইকেট হারায়নি ওয়েস্ট ইন্ডিজ। হোপ ও পুরানের তাণ্ডবে ১০ ওভারেই ১১০ রান তোলে ফেলে ক্যারিবীয়রা। তাদের ঝোড়ো ব্যাটিংয়ে ১১ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

৮ ছক্কা ও ৪ চারে ৩৯ বলে ৮২ রানে হোপ এবং ৩ ছক্কা ও এক চারে ১২ বলে ২৭ রানে অপরাজিত থাকেন পুরান।

এই জয়ে ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডকে টপকে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এলো ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে টানা দুই হারে সুপার এইট থেকে বিদায় নিলো যুক্তরাষ্ট্র।

এর আগে, টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি যুক্তরাষ্ট্রের। ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরে যান স্টিভেন টেলর। ২ রানে স্টিভেন টেইলরকে ফেরান রাসেল।

দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন আন্দ্রিস গাউস ও নিতিশ কুমার। তাদের আগ্রাসী ব্যাটিংয়ে পাওয়ারপ্লের ৬ ওভারে আর কোনো উইকেট না হারিয়ে ৪৮ রান সংগ্রহ করে যুক্তরাষ্ট্র। তবে নিতিশকে ফিরিয়ে এই জুটি ভাঙ্গেন মোটি। ফেরার আগে ১৯ বলে ২ চারের মারে ২০ রান করেন নিতিশ।

এরপর ব্যাটিং বিপর্যয় শুরু হয় যুক্তরাষ্ট্রের। ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক গাউসও ১৬ বলে ২৯ রানে ফেরেন। তাকে ফেরান আলজারি জোসেফ। ৫ রানের মাথায় ফেরেন অধিনায়ক অ্যারন জোন্সও। বিশ্বকাপের সহ-আয়োজকদের মিডল-অর্ডার গুড়িয়ে দেন চেজ।

এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি যুক্তরাষ্ট্র। মাঝের দিকে মিলিন্দ কুমার ও স্ক্যালউইকের ক্যামিওতে তিন অঙ্কের কোটা পেরোয় আইসিসির সহযোগী দেশটির সংগ্রহ।

শেষ দিকে বাকি ব্যাটাররা ইনিংস বড় করতে না পারায় ১ বল বাকি থাকতেই ১২৮ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন চেজ ও রাসেল। এ ছাড়া দুটি উইকেট শিকার করেন জোসেফ।

পূর্ববর্তী নিবন্ধঅবস্থার অবনতি, মধ্যরাতে হাসপাতালে খালেদা জিয়া
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে আ.লীগ নেতাকে ‘মারধর’, ৫ জনের বিরুদ্ধে থানায় মামলা