সেন্টমার্টিনে ধরা পড়ল ১৪০ কেজির ভোল কোরাল

টেকনাফ প্রতিনিধি | রবিবার , ২৪ এপ্রিল, ২০২২ at ৫:৪৯ পূর্বাহ্ণ

সেন্টমার্টিনে টানা জালে ১৪০ কেজি ওজনের ভোল কোরাল মাছ ধরা পড়েছে। মাছটি বিক্রি হয়েছে এক লাখ বিশ হাজার টাকায়। গতকাল শনিবার সকালে সেন্টমার্টিন ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ডেইল পাড়ার বাসিন্দা রশিদ আহমদ মাঝির টানা জালে মাছটি ধরা পড়ে।

তিনি বলেন, প্রতিদিনের মতো সকালে জাল নিয়ে সাগরে নামি। জাল তুলতেই বড় আকারের কোরাল মাছটি উঠে আসে। পরে ওজন করে দেখি ১৪০ কেজি (সাড়ে তিন মণ)। তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে সমুদ্রে মাছ ধরছি। এর আগে ৫-১০ কেজি ওজনের মাছ জালে এসেছে। কিন্তু এটাই প্রথম সাড়ে তিন মণ ওজনের মাছ পাওয়া। মাছটি স্থানীয় ব্যবসায়ীদের কাছে এক লাখ বিশ হাজার টাকায় বিক্রি করেছি।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, জেনেছি শনিবার সকালে সেন্টমার্টিনের জেলে রশিদ আহমদ তার সঙ্গীদের নিয়ে বঙ্গোপসাগরে জাল ফেলে। জাল তোলার সময় বড় একটি কোরাল মাছ দেখতে পেয়ে জেলেরা উল্লাসে মেতে ওঠে। মাছটি ঘাটে এনে ওজন করলে ৩ মণ ২০ কেজি হয়। মূল্যবান এবং সুস্বাদু এই মাছের প্রতি কেজির দাম ৮০০-১০০০ টাকা। পুরো মাছটি স্থানীয় ফিশারি মালিক ইসমাইল কিনেছে।

টেকনাফ কায়ুকখালী ঘাট মাছ ব্যবসায়ী আব্দুল জলিল বলেন, মাছটি তীরে তোলার পর তথ্যটি দ্রুত ছড়িয়ে পড়লে এটি দেখতে শতশত লোক ভিড় জমায়। কয়েকদিন ধরে তীব্র গরমের কারণে সাগরে তেমন মাছ মিলছে না। তবে দুদিন ধরে থেমে থেমে বৃষ্টি হয়েছে। এরপরই এখন উপকূলের কাছে নানা জাতের মাছ মিলছে।

টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, এমন মাছ কালেভদ্রে ধরা পড়ে। এখন মাছের প্রজনন মৌসুম, কিন্তু তাপমাত্রা বাড়ছে। গত দুদিন হালকা বৃষ্টির পানি পেয়ে গভীর সমুদ্রের এ মাছ হয়তো চলাচল করতে করতে দ্বীপের কাছাকাছি এসে পড়েছিল।

পূর্ববর্তী নিবন্ধছিনতাইকারীর ছুরিকাঘাতে যুবক আহত
পরবর্তী নিবন্ধপানিতে ডুবে তিন শিশুর মৃত্যু