সেই খবরে ক্লিক করেছে কারা

জানতে চায় এফবিআই

| রবিবার , ৬ জুন, ২০২১ at ৭:৪২ পূর্বাহ্ণ

দুই গোয়েন্দার হত্যাকাণ্ড নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন কারা কারা পড়েছে সেই তথ্য জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। ‘মামলার তদন্তের অংশ’ হিসেবে সংবাদ প্রকাশকারী ইউএসএ টুডের তথ্য চেয়ে সংস্থাটি সমন জারি করেছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়। ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন- এফবিআইয়ের এমন দাবিকে ‘সংবাদপত্রের স্বাধীনতার স্পষ্ট লঙ্ঘন’ হিসেবে তুলে ধরে তা খারিজের জন্য আদালতের দ্বারস্থ হয়েছে সংবাদপত্রটির মালিক গ্যানেট। খবর বিডিনিউজের।
এফবিআইয়ের জারি করা সমনে ফেব্রুয়ারিতে ফ্লোরিডায় দুই এজেন্টকে গুলি করে হত্যার খবর প্রকাশের ৩৫ মিনিটের মধ্যে যারা যারা তাতে ক্লিক করেছিল তাদের আইপি অ্যাড্রেস ও ফোন নম্বার জানাতে বলা হয়েছে। কম্পিউটারের অবস্থান ও মালিককে খুঁজে বের করতে আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়। সমনটি বাতিলের আর্জিতে গ্যানেট বলেছে, এফবিআইয়ের এমন নির্দেশে সংবিধানে নিশ্চিত করা সংবাদপত্রের স্বাধীনতা লঙ্ঘন করা হয়েছে
ইউএসএ টুডের প্রকাশক পেরেজ ওয়াডসওয়ার্থ বলেস, ‘এফবিআইয়ের সমনে পাঠকের ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হয়েছে। আমাদের ওয়েবসাইটে কারা কী পড়ে তা সরকারকে জানাতে বাধ্য করা সংবিধানের প্রথম সংশোধনীর লঙ্ঘন। যে ক্ষেত্রে সরকার সাংবাদিককে তলব করতে পারে সেই ‘সীমিত ক্ষেত্র’ বিষয়ে বিচার বিভাগের যে নীতিমালা রয়েছে, এফবিআই তাও ভঙ্গ করেছে।’ গ্যানেটের আইনজীবীরা চেষ্টা করেও সমন জারির বিষয়ে এফবিআইয়ের কাছ থেকে কোনো ব্যাখ্যা পায়নি বলে তিনি জানান।
ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের কর্মকর্তারা গোপনে ওয়াশিংটন পোস্ট সংবাদপত্রের সাংবাদিকদের ফোনকলের রেকর্ড সংগ্রহ করেছে- এমন খবর জানাজানি হওয়ার পর যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এমনিতেই সমালোচনার মুখে রয়েছে। গণমাধ্যম ও সংবাদপত্রের স্বাধীনতা রক্ষার কর্মীরা বলছেন, এটা সরকারের বিষয়ে তথ্য সংগ্রহে সাংবাদিকদের সুযোগ সীমিত করার একটি কৌশল। ২০১৩ সালে এফবিআই এপির সাংবাদিকদের দুই মাসের ফোন রেকর্ড সংগ্রহ করেছিল, যার জন্য ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামাকে সমালোচনার মুখে পড়তে হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে বয়সী নারী রেহতী বেগম!
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে শেখেরখীল চ্যাম্পিয়ন