সৃষ্টির চেয়ে স্রষ্টার নৈকট্য লাভ করা সহজ

মোহাম্মদ এনামুল হক | শুক্রবার , ১৪ জানুয়ারি, ২০২২ at ৬:৪৪ পূর্বাহ্ণ

আপনি যে কোনো কিছু বা যে কোনো কাউকে পাওয়ার জন্য আন্তিরক প্রচেষ্টা করলে সে প্রত্যাশিত বস্তু ও বা ব্যক্তি কে পেতে পারেন আবার না পেতেও পারেন অর্থাৎ এই ক্ষেত্রে অনিশ্চয়তা আছে। মনে করেন আপনি কোনো একটা ভালো চাকরি পাওয়ার জন্য আপনার সর্বোচ্চ চেষ্টা করলেন কিন্তু পান নি, আবার অন্যজন আন্তরিক প্রচেষ্টা করে সে পেয়েছে।
আবার মনে করেন আপনি কোনো একজনকে সত্যিকার অর্থে ভালোবাসেন তার বন্ধুত্ব অর্জন বা তাকে আপনি নিশ্চিত পাবেন এমন কিন্তু হয় না। যদিও আপনি আন্তরিক ও সত্যিই ভালোবাসেন। সেক্ষেত্রে আপনার এত প্রচেষ্টা ও তার প্রতি মায়া দেখানো কিংবা এত ভালোবাসার জন্য সে আপনাকে নেতিবাচকভাবে দেখতে পারে, আপনার আবেগকে ব্যবহার করতে পারে, মাঝে মাঝে কথা বলতে পারে, আবার বিরক্ত দেখাতে পারে। সমান সমান প্রতিক্রিয়া দেখাতে পারে।
কিন্তু কোনো কেউ যখন তাঁর আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে মহান আল্লাহর বেলায়াত বা বন্ধুত্ব অথবা নৈকট্য লাভ করার চেষ্টা করে সে কোনো দিন ব্যর্থ হবে না। পূর্বে সে আল্লাহর অবাধ্যতা করলেও তার প্রচেষ্টায় সে তা লাভ করতে পারে। তার আন্তরিক প্রচেষ্টায় আল্লাহর বেলায়াত নিশ্চিত সে লাভ করবে। শুধু তাই নই, আপনার আবেগ ও ভালোবাসার সমান প্রতিক্রিয়া পাবে এমন নয় বরং আপনার দ্বিগুণ প্রতিক্রিয়া আল্লাহ দেখাবেন। কারণ মহান আল্লাহ আপনার অন্তরের আন্তরিক প্রচেষ্টা সম্পর্ক জানেন। অন্যের আন্তরিক প্রচেষ্টা মনের কথা আমাদের কেউ জানতে সক্ষম নই। একমাত্র প্রভুর পক্ষেই তা সম্ভব। তাই কে কাকে সত্যিকার ভালোবাসে বুঝতে পারে না। মহান আল্লাহর ভালোবাসা পাওয়া তাই অনেক সহজ শুধু মাত্র আপনার সাধ্যমতো আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাবেন। আর যে কোনো সৃষ্টির বা সমস্ত সৃষ্টির প্রিয় হওয়ার চেয়ে স্রষ্টার প্রিয় হওয়া অনেক উত্তম। লেখক: শিক্ষার্থী

পূর্ববর্তী নিবন্ধআমাদের মাঝে জাগ্রত হোক দেশপ্রেম
পরবর্তী নিবন্ধএতো ক্লান্তি এতো অভাব! তবুও আমরা অপচয় করা বন্ধ করি কি?