সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ গড়া সম্ভব

লালন পরিষদের অনুষ্ঠানে ড. অনুপম সেন

| শুক্রবার , ৮ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:৩৮ পূর্বাহ্ণ

লালন পরিষদ চট্টগ্রাম বিভাগ কর্তৃক আয়োজিত মাহাত্মা লালন সাঁইজির ভাববানী পরিবেশন ও সাধু সংঘ চট্টগ্রাম শিল্পকলা একাডেমী মিলনায়তনে গতকাল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়র বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর ড. অনুপম সেন। প্রধান আলোচক চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, সুস্থ সংস্কৃতি চর্চা না থাকায় আজকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও হত্যাকাণ্ডের মতো অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছেন। সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ গড়া সম্ভব। এটিএম পেয়ারুল ইসলাম বলেন, সংস্কৃতি, গান, শিল্প, খেলাধুলা জীবনের অবিচ্ছেদ্য অংশ। এটি যে কোন জাতির শেকড় এবং যে কোনো জাতি ও সমাজের দর্পণ স্বরূপ। এটি কোনো সুনির্দিষ্ট সমাজের ভিতরে প্রচলিত এমন একটি সমন্বিত জীবনপ্রণালী, যা দীর্ঘ দিনের অনুশীলনের ভিতর দিয়ে সংস্কারকৃত দশায় সমাজের প্রতিটি সদস্য চর্চা করে এবং মান্য করে। সংস্কৃতিই হলো কোনো সুনির্দিষ্ট সমাজের স্বাতন্ত্র্য ও মৌল বৈশিষ্ট্য বহনকারী উপাদান। এই উপাদানের মধ্যে নিহিত রয়েছে ঐ সমাজের স্বীকৃত প্রথাগত আচরণ, ভাষাশৈলী, শিল্পকলা নীতিবোধ, আইন ইত্যাদি বৈশিষ্ট্য সমূহ। যে কোনো সমাজ এই বৈশিষ্ট্য সমূহ ধারণ করে পরবর্তী প্রজন্মের মধ্যে তা সঞ্চালিত করে।

সুস্থ ধারার সংস্কৃতি চর্চা সমাজকে সত্য, সুন্দর ও আলোর পথ দেখায়। সংস্কৃতি ভবিষ্যত প্রজন্মকে সত্যিকার মানুষ হিসেবে গড়তে সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। সুস্থ সংস্কৃতিই পারে কুসংস্কারমুক্ত একটি প্রগতিশীল, আধুনিক ও অসামপ্রদায়িক জাতির নিশ্চয়তা দিতে। সুস্থ সংস্কৃতির নান্দনিক বিকাশের মাধ্যমেই ঐতিহ্যের লালিত সেতু বন্ধনে অনায়াসে পৌঁছতে পারে মানুষ। সংগঠনের সভাপতি সৈয়দ হোসেন শাহের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক লুপর্না মুৎসুদ্দি লোপা, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, . হানিফ মিয়া, সাইফুল আলম বাবু, আলাউদ্দিন তাহের। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবিজ্ঞান চর্চা ও নৈতিকতা নিয়ে জীবন গড়তে হবে
পরবর্তী নিবন্ধপ্রিমিয়ার ইউনিভার্সিটিতে আমেরিকান শিক্ষামেলা