সুশীলকুমার দে : গবেষক ও সাহিত্যিক

| মঙ্গলবার , ৩১ জানুয়ারি, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

সুশীলকুমার দে (১৮৯০১৯৬৮)। শিক্ষাবিদ ও গবেষক। ১৮৯০ সালের ২৯ জানুয়ারি কলকাতায় তাঁর জন্ম। পিতা সতীশচন্দ্র দে ছিলেন সিভিল সার্জন। সুশীলকুমার কটকের র‌্যাভেনশ কলেজিয়েট স্কুল থেকে এন্ট্রান্স পাস করেন। পরে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে এফ.এ ও ইংরেজিতে অনার্সসহ বি.(১৯০৯) এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে এম.(১৯১১) ডিগ্রি লাভ করেন। পরের বছর তিনি বি.এল ডিগ্রিও লাভ করেন। তিনি সংস্কৃত অলঙ্কারশাস্ত্রের ইতিহাস বিষয়ে অভিসন্দর্ভ রচনা করে লন্ডন স্কুল অফ ওরিয়েন্টাল স্টাডিজ থেকে ডিলিট ডিগ্রি (১৯২১) অর্জন করেন।

তিনি কিছুকাল জার্মানের বন বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্ত্ব ও পুথি সম্পাদনা বিষয়েও শিক্ষালাভ করেন। ১৯১২ সালে প্রেসিডেন্সি কলেজে অধ্যাপনার মাধ্যমে সুশীলকুমারের কর্মজীবন শুরু হয়। পরে প্রায় দশ বছর (১৯১৩১৯২৩) তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি এবং ভারতীয় ভাষা ও সংস্কৃত বিষয়ে অধ্যাপনা করেন। ১৯২৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়এর ইংরেজি বিভাগে রিডার পদে যোগদান করেন। পরে তিনি এ বিশ্ববিদ্যালয়েরই সংস্কৃত বিভাগে অধ্যক্ষ হিসেবে যোগ দিয়ে ১৯৪৭ সালে অবসর গ্রহণের পূর্বপর্যন্ত কর্মরত ছিলেন। সুশীলকুমার দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুথিশালার জন্য বহু সংখ্যক পুথি সংগ্রহ করেন। সেগুলি থেকে তিনি কয়েকটি সংস্কৃত পুথি সম্পাদনা করেন, যা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত হয়। সুশীলকুমার দে একজন উচ্চ পর্যায়ের গবেষক ছিলেন।

বিভিন্ন ভাষায় রচিত তাঁর শতাধিক প্রবন্ধ আছে, তবে বাংলা ও ইংরেজি ভাষায়ই তিনি সর্বাধিক গ্রন্থ রচনা করেন। পাণ্ডিত্য ও গবেষণাকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি ‘গ্রিফিথ পুরস্কার’ (১৯১৫), পূ্র্‌ববঙ্গ সারস্বত সমাজএর ‘বিদ্যারত্ন’ (১৯৪৩), কলকাতা বিশ্ববিদ্যালয়ের ‘সরোজিনী বসু স্বর্ণপদক’ (১৯৪৮) এবং নবদ্বীপের বঙ্গবিবুধজননী সভার ‘বিদ্যাসিন্ধু’ (১৯৫০) উপাধি লাভ করেন। এছাড়া ১৯১৭ সালে তিনি পি.আর.এস উপাধিতে ভূষিত হন। ১৯৬৮ সালের ৩১ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধবিদ্যুৎ সাশ্রয়ে ব্যাটারী চালিত অটো রিকশা বন্ধ করা হোক