সুতা আমদানির ঘোষণায় এল ১০ টন কেমিক্যা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ ডিসেম্বর, ২০২১ at ৬:৫১ পূর্বাহ্ণ

ময়মনসিংহের ভালুকা পৌরসভার পিএনআর ইন্ডাস্ট্রিজ লিমিটেড বন্ড সুবিধায় শতভাগ পলয়েস্টার সুতা ঘোষণায় প্রায় ১০ টন কেমিক্যাল নিয়ে এসেছে। কেমিক্যালের রাসায়নিক পরীক্ষা শেষে চালানটিতে কি পরিমাণ শুল্ক ফাঁকির চেষ্টা হয়েছে তা নিশ্চিত হওয়া যাবে বলেছেন চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা।
এআইআর শাখা সূত্রে জানা গেছে, চালানে ঘোষিত ২৫ টন সুতার মূল্য ছিল ৩৫ লাখ ৬৪ হাজার ৯৭১ টাকা। চালানটি খালাসে গত ৬ ডিসেম্বর আমদানিকারকের মনোনিত সিঅ্যান্ডএফ এজেন্ট নগরীর চৌমুহনী হালিশহর রোডের রাসেল গার্মেন্টস কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। কিন্তু গোপন সংবাদ থাকায় গত ৯ ডিসেম্বর চালানটির শতভাগ কায়িক পরীক্ষার করে কাস্টমস। কায়িক পরীক্ষায় কন্টেনারে সুতার পরিবর্তে ২৪৭ বস্তায় ৯ দশমিক ৮৬ টন কেমিক্যাল পাওয়া যায়। এরপর কন্টেনারটি নতুন করে সিল দিয়ে বন্ধ করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে লক করে দেয়া হয়।
জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার উপ কমিশনার এম শরফুদ্দিন মিয়া দৈনিক আজাদীকে বলেন, আমদানিকারক সুতার পরিবর্তে কেমিক্যাল আমদানি করায় জব্দকৃত কেমিক্যালের নমুনা পরীক্ষার জন্য কাস্টমস ল্যাবে পাঠানো হয়েছে। পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর এ চালানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবায়েজিদে শিয়ালের মাংস বিক্রি, যুবক আটক ৬ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধর‌্যাব মানুষের অধিকার রক্ষা করে : মুখপাত্র