সুখী দেশের তালিকায় সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব সুখ দিবস আজ

| রবিবার , ২০ মার্চ, ২০২২ at ৮:১৯ পূর্বাহ্ণ

মহামারীর বছরে অনেক মৃত্যু আর দুর্দশার মধ্যেও সুখ বেড়েছে বাংলাদেশের মানুষের মনে। ২০ মার্চ বিশ্ব সুখ দিবস উপলক্ষে প্রকাশিত জাতিসংঘের বার্ষিক ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট বলছে, ২০২১ সালে সুখী দেশের তালিকায় বাংলাদেশের উন্নতি হয়েছে সাত ধাপ। খবর বিডিনিউজের।
মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সুরক্ষা, কাঙ্ক্ষিত গড় আয়ু, সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, মানবিকতা, দুর্নীতির ধারণা এবং সার্বিক দুর্দশা- এই সাত মানদণ্ডের ভিত্তিতে একটি দেশের মানুষ কতটা সুখে আছে, তা বোঝার চেষ্টা করে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক এসডিএসএন এর এ প্রতিবেদনে। আর সূচকে একটি দেশের অবস্থান চিহ্নিত করতে
ব্যবহৃত হয় ‘গ্যালপ ওয়ার্ল্ড পোল’ থেকে পাওয়া তথ্য। দশমবারের মত প্রকাশিত এ প্রতিবেদনে, ১০ ভিত্তিক স্কেলে বাংলাদেশের সুখের ঝুলিতে সংগ্রহ ৫ দশমিক ১৫৫ পয়েন্ট। যা বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে অবস্থান ৯৪ তম। আগের বছর ১০৪টি দেশের মধ্যে ৫ দশমিক ০২৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ছিল ১৪৯টি দেশের মধ্যে ১০১তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখে আছে কেবল নেপাল। এছাড়া পাকিস্তান এ তালিকার ১২১ তম, মিয়ানমার ১২৬ তম, শ্রীলঙ্কা ১২৭ তম, এবং ভারত ১৩৬ তম অবস্থানে রয়েছে।
সুখী দেশের এই তালিকায় গত পাঁচ বছর ধরেই অপ্রতিদ্বন্দ্বী ফিনল্যান্ড। শীর্ষ পাঁচে পরের চারটি দেশ হল ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস। এ তালিকার সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান। পরের চারটি দেশ হল লেবানন, জিম্বাবুয়ে, রুয়ান্ডা ও বতসোয়ানা।

পূর্ববর্তী নিবন্ধজাতিসংঘের সূচকই প্রমাণ করে দেশের মানুষের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পেয়েছে : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধফয়’স লেকে মনের সুখে আঁকি প্রতিযোগিতা