সীতাকুণ্ডে তীব্র যানজট, দুর্ভোগ

‘পূর্বঘোষণা ছাড়াই’ সড়কে সংস্কার কাজ

সীতাকুণ্ড প্রতিনিধি | শুক্রবার , ১০ জুন, ২০২২ at ৬:৫৬ পূর্বাহ্ণ

সওজের পূর্বঘোষণা ছাড়াই সড়কের একপাশ বন্ধ করে সংস্কার কাজের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশের ২০ কিলোমিটার জুড়ে গত তিনদিন ধরে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। গতকাল বৃহস্পতিবারও দুপুর থেকে এ যানজটের কবলে পড়ে শত শত যানবাহন। পাশাপাশি যানজটে আটকা পড়ে চরম ভোগান্তি পোহাতে হয় দূর-দূরান্তের হাজারো যাত্রীকে।

মহাসড়কের ভাটিয়ারী থেকে বাড়বকুণ্ড পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। গতকাল দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ যানজট বিকেল ৪টার পরও স্বাভাবিক হয়নি। এতে দূরপাল্লার শত শত বাস, ট্রাক, কার, ট্যাক্সিসহ বিভিন্ন যানবাহন আটকে পড়ায় প্রচণ্ড গরমের মধ্যে অসংখ্য যাত্রী দুর্ভোগের মধ্যে পড়েছেন।

যানজটে আটকা পড়া এক যাত্রী জানান, তিনি দুপুরে চট্টগ্রাম যেতে বাড়বকুণ্ডের শুকলালহাট এলাকা থেকে গাড়িতে ওঠেন। বাসটি কুমিরা বাজার গিয়ে যানজটের কবলে আটকা পড়ে। সেখান থেকে ধীর গতিতে যেতে যেতে প্রায় দেড় ঘণ্টারও অধিক সময় পর তিনি কুমিরা বাজার অতিক্রম করেন। তবে সোনাইছড়ি কাশেম জুট মিল এলাকায় যাওয়ার পর আবারও যানজটের কবলে পড়েন। দীর্ঘ তিন ঘণ্টারও অধিক সময় ধরে যানজটে আটকা থাকায় তীব্র গরমে চরম দুর্ভোগে পড়েছেন তিনি। অপর এক যাত্রী জানান, তিনি দুপুরের পর ব্যক্তিগত কাজে শহরে যেতে সীতাকুণ্ড সদর বাসস্ট্যান্ড থেকে গাড়িতে ওঠেন। কিন্তু যানজটের কারণে মন্থর গতিতে গাড়ি চলায় ১৫ মিনিটের পথ বাঁশবাড়িয়া বাজার পর্যন্ত এসেছেন একঘণ্টারও বেশি সময়ে।

যানজট নিরসনের দায়িত্বে থাকা বারআউলিয়া হাইওয়ে থানার ওসি নাজমুল হক বলেন, সড়ক ও জনপথ বিভাগ মহাসড়কের কুমিরা এলাকার সংস্কার কাজ চলছে। গত দুইদিন একই স্থানে সংস্কার কাজের কারণে ২৫ কিলোমিটারেরও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিল। সংস্কার কাজের জন্য আগে থেকে ঘোষণা দেওয়া হয়েছিল। তবু তীব্র যানজট সৃষ্টি হয়। মহাসড়কে যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করছে। আশা করি অল্প সময়ে যানজট নিয়ন্ত্রণে আসবে। সওজ ও জনপথ অধিদপ্তরের সীতাকুণ্ডের উপ-প্রকৌশলী রোকন উদ্দিন খালেদ চৌধুরী জানান, মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে গত তিনদিন ধরে সকাল থেকে কুমিরা এলাকায় সংষ্কার করা হচ্ছে। যানজট হওয়ার কথা না। এক পাশে কম গতিতে গাড়ি চলার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু গাড়িগুলো এলোমেলো চালানোর কারণে যানজটের সৃষ্টি হয়েছে। তবে গতকাল বৃহস্পতিবার বিকালের মধ্যে কাজ শেষ হবে।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আবুল কালাম আজাদ বলেন, সড়ক ও জনপদ বিভাগ পূর্বঘোষণা ছাড়াই সড়কের একপাশ বন্ধ করে সংস্কার কাজ করায় এ যানজটের সৃষ্টি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিদেশি পাখি পুষতে গুনতে হবে বাড়তি টাকা
পরবর্তী নিবন্ধচবিতে ছাত্রলীগের দু’পক্ষের মারামারি