সীতাকুণ্ডের একটি প্রতিষ্ঠানের মালিককে ১৬ বছরের কারাদণ্ড

ব্যাংকের ১১ কোটি টাকা আত্মসাৎ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ এপ্রিল, ২০২২ at ৫:৪৮ পূর্বাহ্ণ

জনতা ব্যাংক লালদীঘি শাখার ১১ কোটি ৮০ লাখ টাকা আত্মসাৎ মামলায় সীতাকুণ্ডের চৌধুরী এন্টারপ্রাইজের মালিক শহীদুল করিম চৌধুরীকে ১৬ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি ২০ কোটি ২ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ বছরের সাজা দেয়া হয়েছে তাকে।
গতকাল চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুন্সী আব্দুল মজিদ এ রায় ঘোষণা করেন। এ সময় কাঠগড়ায় ছিলেন না আসামি শহীদুল করিম চৌধুরী। তিনি পলাতক রয়েছেন উল্লেখ করে দুদক পিপি মুজিবুর রহমান চৌধুরী আজাদীকে বলেন, দণ্ডবিধির মোট তিনটি ধারায় শহীদুল করিম চৌধুরীকে সাজা দেয়া হয়েছে। এরমধ্যে ৪০৯ ধারায় ১০ বছরের সাজা, ২০ কোটি টাকা জরিমানা ও অনাদায়ে আরো ২ বছরের সাজা দেয়া হয়েছে। ৪২০ ধারায় ৩ বছরের সাজা, ১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৬ মাসের সাজা দেয়া হয়েছে। এছাড়া, ৪৭৭ (ক) ধারায় ৩ বছরের সাজা, ১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৬ মাসের সাজা দেয়া হয়েছে। উক্ত তিন ধারার সাজা একই সাথে চলবে বলেও জানিয়েছেন পিপি মুজিবুর রহমান।
আদালত সূত্র জানায়, ১৯৯৪ সালের ২ জুলাই পুরাতন জাহাজ আমদানির কথা বলে উক্ত ১১ কোটি ৮০ লাখ টাকা আত্মসাৎ করেন চৌধুরী এন্টারপ্রাইজের মালিক শহীদুল করিম চৌধুরী। এ ঘটনায় দুদকের পক্ষ থেকে তার বিরুদ্বে মামলা দায়ের হয় এবং তারাই তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। একপর্যায়ে ২০০৩ সালে ১৫ নভেম্বর শহীদুল করিম চৌধুরীর বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। আদালত সূত্র আরো জানায়, এ মামলার পুরো বিচার পক্রিয়ায় আদালত মোট ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়খেকোর দৌরাত্ম্যে ভরাট হচ্ছে নালা
পরবর্তী নিবন্ধ‘ব্যর্থতা ও দায় পরীক্ষা নিয়ন্ত্রকের’