সিনোভ্যাক টিকার এক কোটি ২১ লাখ ডোজ স্থগিত করেছে ব্রাজিল

| সোমবার , ৬ সেপ্টেম্বর, ২০২১ at ১১:২৩ পূর্বাহ্ণ

ব্রাজিলের ফেডারেল স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিজা চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের উৎপাদিত করোনাভাইরাস টিকার এক কোটি ২১ লাখ ডোজের ব্যবহার স্থগিত করেছে। এসব ডোজ একটি অননুমোদিত কারখানায় উৎপাদিত হয়েছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে তারা। খবর বিডিনিউজের।
আনভিজা জানিয়েছে, শুক্রবার সাও পাওলোর বায়োমেডিকেল প্রতিষ্ঠান বুতানতেন ইনস্টিটিউট এসব ডোজের বিষয়ে সতর্ক করে। টিকা স্থানীয়ভাবে ভায়ালসে ভরে প্যাকেটজাত করার জন্য বুতানতেন ইনস্টিটিউট সিনোভ্যাকের সঙ্গে চুক্তিবদ্ধ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ব্রাজিলে পাঠানো টিকার ২৫টি ব্যাচ বা এক কোটি ২১ লাখ ডোজ ওই কারখানায় তৈরি করা হয়েছিল। আনভিজা বলেছে, আনভিজা ওই উৎপাদন ইউনিটটি পরিদর্শন করেনি এবং উল্লেখিত টিকার জরুরি ব্যবহারে অনুমোদনও দেয়নি। জনগণকে সম্ভাব্য আসন্ন ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া এড়াতে’ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিয়ন্ত্রণ সংস্থাটি জানিয়েছে।
আনভিজা জানিয়েছে, বুতানতেন তাদের আরও জানিয়েছে, মোট ৯০ লাখ ডোজের আরও ১৭টি ব্যাচ একই কারখানায় উৎপাদিত হয়েছে এবং সেগুলোও ব্রাজিলের পথে রয়েছে। ৯০ দিনের এ স্থগিতাদেশ চলার সময় আনভিজা ওই কারখানাটি পরিদর্শন করতে চাইবে এবং উৎপাদন পদ্ধতির নিরাপত্তার বিষয়ে আরও অনুসন্ধান চালাবে বলে নিয়ন্ত্রণ সংস্থাটি জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসৌদি তেলক্ষেত্রে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা বানচাল
পরবর্তী নিবন্ধ‘শ্রমিকদের নেতৃত্বে পরিবহন সেক্টর সাজানো হবে’