সিআরবিতে প্রকৃতির সঙ্গে ইফতার

বিদ্যানন্দের উদ্যোগ

আজাদী প্রতিদিন | বৃহস্পতিবার , ১৪ এপ্রিল, ২০২২ at ৭:১৩ পূর্বাহ্ণ

সিআরবির শিরীষতলা মোড। এক পাশে ছোট একটি অস্থায়ী প্যান্ডেল। প্যান্ডেলের ভেতর দুই-তিনটি লম্বা টেবিল বসানো। তাতে সাজিয়ে রাখা হয়েছে সারি সারি চিকেন বিরিয়ানির প্লেট। প্লেটগুলো সাজাচ্ছে ‘বিদ্যানন্দ’ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। এ সংগঠনের প্রায় ১৫ জনের একটি টিম প্রতিদিন ইফতারের আগে এভাবে প্লেট সাজিয়ে পাঁচশ রোজাদারকে ইফতারি করান। মসজিদের মিনারে সাইরেন বাজার সঙ্গে সঙ্গে রোজাদাররা বসে পড়েন টেবিলে সারবেঁধে। অনেকে আবার ইফতারের প্লেটটি নিয়ে বসে পড়েন গাছের নিচে খোলা আকাশে। গতকাল বুধবার বিকেলে সিআরবির শিরিষতলায় গিয়ে এ চিত্র দেখা যায়। প্যান্ডেলের এক পাশে পুলিশের একটি বক্স রয়েছে। নানা বিষয়ে বঙের পুলিশ সদস্যরা বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীদের সহযোগিতা করেন।
সিআরবির এ আয়োজনের দায়িত্বপ্রাপ্ত কো-অর্ডিনেটর মিজানুর রহমান আজাদীকে বলেন, সপ্তাহের দুইদিন ইফতারে মাটন ও চিকেন বিরিয়ানি থাকে। সাথে শরবত, বিস্কুট, খেজুর এবং ফ্রুটসও থাকে। অন্য পাঁচদিন ছোলা, মুড়ি, পেঁয়াজু, বেগুনি, শরবত ও খেজুর দিয়ে ইফতার সাজানো হয়। তিনি বলেন, প্রতিদিন সিআরবিতে পাঁচশ মানুষ বিদ্যানন্দের এ ইফতার পাচ্ছেন। রোজার প্রথমদিন থেকে শুরু হয়েছে এ কার্যক্রম, চলবে ২৮তম রোজা পর্যন্ত। মিজানুর রহমান বলেন, শুক্রবার আমাদের আয়োজনের ব্যাপ্তি অনেক বড় হয়। সেদিন সারা শহরের ৩ হাজার মানুষের মাঝে বিদ্যানন্দের ইফতার পৌঁছে দেয়া হয়।
অর্থায়ন বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেশের স্বাবলম্বী মানুষরাই বিদ্যানন্দে ডোনেট করেন এবং সেটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমেই। সেখানে দেয়া বিকাশসহ অন্যান্য মাধ্যমে যার যেমন ইচ্ছা ডোনেট করেন। কারো কাছ থেকে হাতে হাতে অর্থ নেয়া হয় না। মোট কথা একটি সিস্টেমের মধ্যে আমাদের কার্যক্রম পরিচালিত হয়।
প্রসঙ্গত, বিদ্যানন্দ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আনন্দের মাধ্যমে শেখা- এ মূলমন্ত্র থেকেই বিদ্যানন্দের সৃষ্টি। পড়বো, খেলবো, শিখবো এ স্লোগানকে সামনে রেখে ২০১৩ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জের প্রত্যন্ত এক গ্রাম থেকে বিদ্যানন্দের কার্যক্রম শুরু হয়। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিনামূল্যে শিক্ষা কার্যক্রম শুরু করে পরবর্তীতে আরও নানামুখী উদ্ভাবনী প্রকল্প পরিচালনার মধ্য দিয়ে বিদ্যানন্দ আজ দেশে-বিদেশে আলোচিত ও অনুকরণীয় স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে পরিচিতি লাভ করেছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম চক্ষু হাসপাতালে করোনার বুস্টার ডোজ শুরু
পরবর্তী নিবন্ধচিটাগাং এসোসিয়েশন কমিটির পুনর্বিন্যাস