সিআইইউতে মুট কোর্ট প্রতিযোগিতায় হাড্ডাহাড্ডি লড়াই আইনের শিক্ষার্থীদের

| সোমবার , ২৩ মে, ২০২২ at ৬:১৪ অপরাহ্ণ

একদিকে যুক্তি, অন্যদিকে তর্ক। দুটোই চলছে সমানে সমান। উপস্থিত দর্শকদের চোখ তখন আদালতের এজলাসে। বিচারক মুগ্ধ। চিন্তার ভাঁজে তিনি লিখতে শুরু করলেন মামলার রায়।

গত ২২ মে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত ‘সিআইইউ ইন্ট্রা স্কুল অব ল মুট কোর্ট কমপিটিশান ২০২২’ অনুষ্ঠানের ফাইনালের চিত্র ছিল এমনই।

শিক্ষার্থীদের দক্ষ আইনজীবী এবং বিচারক হিসেবে গড়ে তুলতে সিআইইউর স্কুল অব ল (আইন অনুষদ) ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করে।
এতে আদালতের বিচার কার্যক্রম পরিচালনা পদ্ধতি, আইনজীবীদের যুক্তি উপস্থাপন, মামলার রায় ঘোষণা, গবেষকের ভূমিকাসহ আইন-আদালতের সঙ্গে সংশ্লিষ্ট নানান কিছু প্রতীকী হিসেবে তুলে ধরা হয়।

আয়োজকরা জানান, চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জর্জ এস কে সামিদুল ইসলাম, যুগ্ম মহানগর দায়রা জর্জ ড. আবুল হাসনাত, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী বদরুল হুদা মামুন, সিআইইউর স্কুল অব ল’র সহকারি অধ্যাপক আকতারুল আলম চৌধুরী এবং প্রভাষক হাসনাত কবির ফাহিম।

প্রতিযোগিতায় দুই কৃতী শিক্ষার্থী রবি এবং সুজয় যথাক্রমে সেরা গবেষক এবং সহ-গবেষক হিসেবে নির্বাচিত হয়েছেন। শ্রেষ্ঠ আইনজীবী হয়েছেন আতিয়া।

নিজেদের পক্ষে সেরা যুক্তি উপস্থাপন করে চ্যাম্পিয়ন হয়েছেন আনিকা, মোস্তফা, সুজয় এবং তুনান। অন্যদিকে রানার্স আপ দলের সদস্যরা হলেন: আতিয়া, তামিমুল, রবি এবং মহসিন।

সহকারী ডিন মো. বেলায়েত হোসেন গালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিআইইউর স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন। পুরো অনুষ্ঠানটি সমন্বয় করেন প্রভাষক সানজানা হক।

পূর্ববর্তী নিবন্ধহালদায় ৪৫ হাজার মিটার অবৈধ জাল জব্দ
পরবর্তী নিবন্ধমুশফিক-লিটনের সেঞ্চুরিতে ধ্বংসস্তুুপ থেকে চূড়ায় বাংলাদেশ