সাম্প্রদায়িক বিভেদ চায় বাইরের কিছু লোক : মার্কিন বিশেষ দূত

| বৃহস্পতিবার , ২১ এপ্রিল, ২০২২ at ১০:২৯ পূর্বাহ্ণ

বাংলাদেশে বিভিন্ন ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করলেও বাইরের কিছু লোক বিভেদ তৈরি করতে চায় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক উপদেষ্টা রাশাদ হুসেইন। গতকাল বুধবার দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক অ্যাম্বাসেডর এট লার্জ।

এক প্রশ্নের জবাবে এদিন সকালে হিন্দু সম্প্রদায়ের এলাকা পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে রাশাদ হুসেইন বলেন, তাদের মূল্যায়ন হচ্ছে, সামগ্রিকভাবে হিন্দু ও মুসলিমরা শান্তিপূর্ণভাবে বসবাস করছে। এমন অবস্থায় বাইরের কিছু লোক থাকে, যারা বিরোধ তৈরি করতে চায়। তিনি বলেন, যারা বিভেদ তৈরির চেষ্টা চালায়, এ ধরনের বিভক্তি তৈরি করে তাদেরকে আমরা মেনে নিতে পারি না এবং আমাদেরকে অবশ্যই একসাথে শান্তিপূর্ণভাবে বসবাস করতে হবে। খবর বিডিনিউজের।

‘বাইরের বিভেদ সৃষ্টিকারী’ কাদের বলা হচ্ছে, এমন প্রশ্নে রাশাদ বলেন, বড় সংখ্যার মানুষ শান্তিতে বসবাস করে এবং এমন কাজে কারা জড়িত, সেই প্রশ্ন আমি আইন শৃক্সখলা বাহিনীর তদন্তের জন্য রাখছি। তবে, যারা মানুষকে একীভূত রাখার কাজ করে তাদেরকে অবশ্যই উৎসাহিত করতে হবে আমাদের এবং যারা বিভক্তি ও সংঘাতে জড়াতে চায়, তাদেরকে নিন্দা জানাতে হবে।

গত বছর দুর্গাপূজার সময় কুমিল্লার মন্দিরে হামলার বিষয়ে এক প্রশ্নে সফররত এই কূটনীতিক বলেন, এটাতে আমরা খুবই উদ্বিগ্ন এবং সরকারের দিক থেকে শক্ত বক্তব্যের ফলে আমরা বেশ অনুপ্রাণিত। সফরের বড় অংশজুড়ে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, গণহত্যার শিকার ও অচিন্ত্যনীয় দুর্ভোগ পেরিয়ে আসা এই মানুষদের অবস্থা বোঝার চেষ্টা করেছি আমরা। ফেরত যাওয়ার আগ পর্যন্ত রোহিঙ্গা জনগোষ্ঠী ও বাংলাদেশের স্বার্থে তাদের বসবাসের সুন্দর পরিবেশ, তাদের আশা তৈরি, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন সুযোগ সৃষ্টি এবং অর্থনৈতিক সুযোগের সৃষ্টি করতে হবে।

চারদিনের সফরে রোববার ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত রাশাদ হুসেইন। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনেরও প্রধান উপদেষ্টা তিনি।

পূর্ববর্তী নিবন্ধমিষ্টিমুখকে ৩ লাখ, হোটেল জামানকে ১ লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধভাগ্যে মূল্যবান গুপ্তধন আছে!