সাবেক স্বামীকে গ্রেপ্তার করাতে গিয়ে যা হল…

ভুয়া র‌্যাব গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম আদালত পাড়ায় র‌্যাব কর্মকর্তা পরিচয়ে বিচারপ্রার্থী এক নারীর সঙ্গে প্রতারণার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তার যুবকের নাম মো. আমান উল্লাহ মানিক (২৯)। তিনি ফটিকছড়ির ভূজপুর থানার কাজীর টিলা এলাকার পশ্চিম সিংহরিয়া (দক্ষিণ ভূঁইয়া বাড়ি) বাড়ির মৃত আবুল কালামের ছেলে। গত মঙ্গলবার বিকেলে ভূজপুর থানার কাজীর টিলা এলাকা থেকে তিনি গ্রেপ্তার হন।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার গতকাল আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ভুক্তভোগী নারীর সঙ্গে তার স্বামীর বিচ্ছেদ হয়। এরপর স্বামীর বিরুদ্ধে তিনি আদালতে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন। গত ১২ সেপ্টেম্বর বিচারপ্রার্থী নারী আদালতে গেলে আমান উল্লাহ মানিকের সাথে পরিচয় হয়। এক পর্যায়ে আমান নিজেকে র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দেয় এবং মামলার তদন্ত এবং আসামিকে গ্রেপ্তার করার প্রতিশ্রুতি দিয়ে ওই নারীর কাছে এক লাখ টাকা দাবি করে। তিনি বিশ্বাস করে আমানের দুটি বিকাশ নম্বরে মোট ৩৭ হাজার ৫০০ টাকা দেন।

কিন্তু গত তিন মাসেও মামলার বিষয়ে কোনো সুরাহা না হওয়ায় ওই নারী আমানের সঙ্গে যোগাযোগ করেন। তখন আমান তার কাছে আরও ২০ হাজার টাকা দাবি করেন। অন্যথায় মামলার তদন্ত প্রতিবেদন তার বিপক্ষে দিয়ে তাকে গ্রেপ্তারের হুমকি দেয়। চট্টগ্রাম আদালত পাড়ায় নিয়মিত অবস্থান করে প্রতারণার মাধ্যমে বিচারপ্রার্থী লোকজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়া আমান উল্লাহ মানিকের পেশা বলেও জানিয়েছেন র‌্যাব কর্মকর্তা নুরুল আবছার। হাটহাজারী প্রতিনিধি জানান, স্বামীর সঙ্গে মনোমালিন্য ও শারীরিকভাবে নির্যাতনের কারণে আট বছরের দাম্পত্য জীবনের বিচ্ছেদ হয় রোকেয়ার (ছদ্মনাম)। ওই দম্পতির ৬ বছরের একটি ছেলে সন্তান রয়েছে। পরে ভুক্তভোগী নারী ও শিশু নির্যাতন দমন আইনে চট্টগ্রাম বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন। তারই প্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর আদালতে ওই মামলার ব্যাপারে জানতে গেলে আমানের সঙ্গে ভিকটিমের পরিচয় হয়।

র‌্যাব জানায়, ভিকটিম নারীর অভিযোগের ভিত্তিতে র‌্যাব ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিকে শনাক্ত ও গ্রেপ্তারের জন্য গোয়েন্দা নজরদারি এবং তথ্য প্রযুক্তির ব্যবহার অব্যাহত রাখে। পরে ওই আসামির অবস্থান শনাক্ত করে গত মঙ্গলবার অভিযান চালিয়ে ফটিকছড়ির ভূজপুর থানার ভূজপুর ইউনিয়নস্থ কাজীর টিলা এলাকা থেকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর আসামি প্রতারণার কথা অকপটে স্বীকার করে। একইসঙ্গে প্রতারণার কাজে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল এবং নগদ ৩০ হাজার টাকা উদ্ধার করা হয়।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার বলেন, গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে ২০১৯ সালের চান্দগাঁও থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের একটি মামলা রয়েছে। আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমঙ্গল থেকে ‘ডাস্ট ডেভিলের’ আওয়াজ পাঠাচ্ছে পারসিভের‌্যান্স
পরবর্তী নিবন্ধপাইপলাইনে চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জে জ্বালানি তেল সরবরাহ হবে : নসরুল