সান্তোসে পেলেকে লাখো মানুষের শেষ বিদায়

স্পোর্টস ডেস্ক | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:০৭ পূর্বাহ্ণ

বিশ্বের সেরা ফুটবলার পেলে আর নেই সেটা এরই মধ্যে সারা বিশ্ব জেনে গেছে। কোলন ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে গত বৃহস্পতিবার মারা যান ব্রাজিলীয়ান ফুটবলের কিংবদন্তী পেলে। এই ফুটবলারের মৃত্যুতে ফুটবলবিশ্বে শোকের ছায়া নেমে আসে। ‘কালো মানিক’ খ্যাত এই ফুটবলারের নিজের শহর সান্তোসে তাকে শেষ বিদায় জানাতে হাজির হয়েছেন লাখো ভক্ত-সমর্থক।

ঘরের ক্লাব সান্তোসের নিজস্ব স্টেডিয়াম ভিলা বেলমিরো থেকে শুরু হয় তিনবারের বিশ্বকাপজয়ী এই ফুটবলারের শেষযাত্রা। স্টেডিয়ামের মাঝখানে ২৪ ঘণ্টার জন্য সাদা ফুলে ঢাকা কফিনের ঢাকনা খুলে দেওয়া হয়। তাকে শেষ শ্রদ্ধা জানাতে সেখানে মানুষের ঢল নামে। পেলের পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব, সাবেক সতীর্থ থেকে শুরু করে সেখানে হাজির হন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো, নেইমার জুনিয়রের বাবা নেইমার সিনিয়রসহ আরও অনেকে।

সান্তোসের স্টেডিয়ামের দরজা খুলতেই সেখানে লোকজনের ভিড় বাড়তে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে পুরো স্টেডিয়াম ভরে যায়। শবযান বহনকারীদের দলে ছিলেন পেলের ছেলে এদিনহো। এরপর পেলের নশ্বর দেহের ওপর আচ্ছাদনবস্ত্র পরিয়ে দেন বাকিরা। পিতার কপালে হাত রেখে শেষযাত্রা শুরুর আগে প্রার্থনা করেন এদিনহো।

পেলের দেহে ক্রস পরিয়ে দেন তার স্ত্রী মার্সিয়া ওকি। পরে এদিনহোকে সান্ত্বনা দিতেও দেখা যায় তাকে। এরপর একে একে সেখানে হাজির হন আরও অনেকেই। এদিনহো এবং মার্সিয়াকে সান্ত্বনা দিতে দেখা যায় তাদের। পরে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হয় একুমেনিকাল নেক্রপলিস মেমোরিয়ালে।

পূর্ববর্তী নিবন্ধসুস্থ শিশুতে মা-বাবার মুখে হাসি
পরবর্তী নিবন্ধতামিম ফিট হলেও তাড়াহুড়ো না করার পরামর্শ সুজনের