সাতকানিয়ায় দাখিল পরীক্ষার কেন্দ্র সচিবকে অব্যাহতি

কেন্দ্রে প্রবেশ ও বারান্দায় দাঁড়িয় প্রশ্নপত্র পড়ায় ভারপ্রাপ্ত অধ্যক্ষকে কারণ দর্শানো নোটিশ

সাতকানিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৯ মে, ২০২৩ at ১০:৩৭ অপরাহ্ণ

সাতকানিয়ায় দাখিল পরীক্ষা কেন্দ্রের এক কেন্দ্র সচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। অব্যাহতিপ্রাপ্ত কেন্দ্র সচিবের নাম মাওলানা আরিফুর রহমান চৌধুরী। তিনি কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ। তিনি সাতকানিয়া আলিয়া মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসায় কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করছিলেন।

গত রবিবার অনুষ্ঠিত গণিত পরীক্ষার দিন সাতকানিয়া মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলাম পরীক্ষা কেন্দ্রের বারান্দায় দাঁড়িয়ে প্রশ্নপত্র পড়ার ঘটনাকে কেন্দ্র করে আজ মঙ্গলবার (৯ মে) মাওলানা আরিফুর রহমান চৌধুরীকে কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। একই ঘটনায় সাতকানিয়া মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, নিয়ম অনুযায়ী কোনো শিক্ষকের সন্তান পরীক্ষার্থী থাকলে ওই শিক্ষক পরীক্ষা কেন্দ্রে কোনো দায়িত্ব পালন করতে পারবে না। সাতকানিয়া আলিয়া মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামের সন্তান দাখিল পরীক্ষার্থী থাকায় তাকেও পরীক্ষা কেন্দ্রে কোনো দায়িত্ব দেয়া হয়নি।

এদিকে, গত রবিবার গণিত পরীক্ষার দিন তিনি পরীক্ষা কেন্দ্রের বারান্দায় দাঁড়িয়ে প্রশ্নপত্র পড়ছিলেন। এসময় সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যান। তখন তিনি কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামের প্রশ্নপত্র পড়ার বিষয়টি দেখতে পান।

পরে ইউএনও ফাতেমা-তুজ-জোহরা সাতকানিয়া মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুলের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ এবং বারান্দায় দাঁড়িয়ে প্রশ্নপত্র পড়ার বিষয়ে কেন্দ্র সচিব আরিফুর রহমান চৌধুরীর কাছে জানতে চান। তখন তিনি কোনো ধরনের সদুত্তর দিতে পারেননি।

পরে ইউএনও বিষয়টি নিয়ে প্রতিবেদন জমা দেয়ার জন্য ওই কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এমএএইচ মাঈনুলকে নির্দেশ দেন।

এরই ভিত্তিতে কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা এমএএইচ মঈনুল প্রতিবেদন দাখিল করেন।

উক্ত প্রতিবেদনে কেন্দ্র সচিব আরিফুর রহমান চৌধুরীর দায়িত্ব পালনে অবহেলার কথা উল্লেখ করা হয়। এজন্য তাকে কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা জানান, ঘটনার বিষয়ে কেন্দ্রে দায়িত্ব পালনকারী অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রতিবেদন হাতে পাওয়ার পর অবহেলার কারণে আরিফুর রহমান চৌধুরীকে কেন্দ্র সচিবের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

নতুনভাবে ছদাহা মোহাম্মদীয়া খাইরিয়া মাদ্রাসার অধ্যক্ষ গিয়াস উদ্দিনকে ওই কেন্দ্রে সচিবের দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া নিয়ম ভঙ্গ করে পরীক্ষা কেন্দ্রের অভ্যন্তরে অবস্থান এবং বারান্দায় দাঁড়িয়ে প্রশ্নপত্র পড়ার কারণে সাতকানিয়া আলিমা মাহমুদুল উলুম ফাজিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামকে কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে তাকে উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাজ্যের করোনেশন চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেলেন চট্টগ্রামের প্রবাসী খায়রুজ্জামান
পরবর্তী নিবন্ধলঘুচাপটি এখন নিম্নচাপ