সাকিব-লিটনের রেকর্ড গড়া ম্যাচে সিরিজ বাংলাদেশের

| বুধবার , ২৯ মার্চ, ২০২৩ at ৮:০১ অপরাহ্ণ

সাকিব-লিটনের রেকর্ড গড়া ম্যাচে স্রেফ উড়ে গেল যেন আয়ারল্যান্ড। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বুধবার আইরিশদের ৭৭ রানে হারিয়েছে বাংলাদেশ। টি টোয়েন্টিতে এটি বাংলাদেশের রানের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ জয়। আগেরটি ছিল ৮৪ রানের, পাপুয়া নিউগিনির বিরুদ্ধে। এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ট্রফি নিশ্চিত করল স্বাগতিকরা (২-০)।

বৃষ্টি বাগড়ায় ম্যাচ নেমে আসে ১৭ ওভারে। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ করে তিন উইকেটে ২০২ রান। জবাবে আয়ারল্যান্ড নির্ধারিত ১৭ ওভারে করে ৯ উইকেটে ১২৫ রান। পাঁচ উইকেট ও অপরাজিত ৩৮ রানের সুবাদে ম্যাচ সেরা সাকিব আল হাসান।

বড় লক্ষ্যে খেলতে নেমে ৪৩ রানে ৬ উইকেট হারায় আয়ারল্যান্ড। এর মধ্যে পাচ উইকেটই তুলে নেন সাকিব আল হাসান। আর তাতেই নিউজিল্যান্ডের পেসার টিম সাউদিকে (১৩৪) টপকে বনে যান আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক, ১৩৬টি।

আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩০ বলে ৫০ রান করেন কার্টিস কাম্ফার। টেক্টর করেন ২২ রান। গ্রাহাম হাম অপরাজিত থাকেন ২০ রানে। আর কেউ ছুতে পারেনি দুই অঙ্কের রান। তাসকিন তিনটি ও হাসান মাহমুদ নেন একটি উইকেট।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাট হাতে তাণ্ডব চালান লিটন দাস ও রনি তালুকদার। বিশেষ করে লিটন ছিলেন বেশ মারমুখি। ১৮ বলে দ্রুততম ফিফটির রেকর্ডই গড়ে ফেলেন তিনি। ভাঙেন ১৬ বছর আগের আশরাফুলের ২০ বলে দ্রুততম ফিফটির রেকর্ড।

উদ্বোধনী জুটিতে লিটন ও রনি তোলেন ১২৪ রান। যা ওপেনিং জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ। সেঞ্চুরির আভাস দিয়েও পারেননি লিটন। ৪১ বলে ৮৩ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশ ওপেনার। টি টোয়েন্টিতে লিটনের এটি ব্যক্তিগত সেরা ইনিংস, আগেরটি ছিল ৭৩ রানের।

হোয়াইটের বলে ফিফটি করার আগে সাজঘরে ফেরেন আরেক ওপেনার রনি তালুকদার। ২৩ বলে তিন চার ও দুই ছক্কায় ৪৪ রান করেন তিনি। শেষের দিকে ঝড় তোলেন সাকিব ও হৃদয়ও। ১৩ বলে তিন চার ও এক ছক্কায় ২৪ রান করেন হৃদয়। ২৪ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন অধিনায়ক সাকিব আল হাসান।

পূর্ববর্তী নিবন্ধসিআইইউতে লিডারশিপ ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালা
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় ৭ মামলায় সাড়ে ৪২ হাজার টাকা জরিমানা