সাংবাদিক রোজিনার রিমান্ড নামঞ্জুর, কারাগারে প্রেরণ

আজাদী ডেস্ক | বুধবার , ১৯ মে, ২০২১ at ৫:৪৪ পূর্বাহ্ণ

সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে ‘অফিসিয়াল সিক্রেটস’ আইনের মামলায় গ্রেপ্তার প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিতে পুলিশের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। রোজিনার আইনজীবীরা জামিনের আবেদন করলে আংশিক শুনানি শেষে বিচারক বাকি শুনানির জন্য আগামীকাল বৃহস্পতিবার তারিখ রেখেছেন। তার আগ পর্যন্ত কারাগারে থাকতে হবে এই সাংবাদিককে। আদালত থেকে প্রিজন ভ্যানে করে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। গতকাল মঙ্গলবার সকালে রোজিনাকে ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করার পর শুনানি শেষে বিচারক মোহাম্মদ জসীম এই আদেশ দেন। সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে সোমবার সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় সাড়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়। পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডিবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ।
রোজিনা ইসলাম ওই অফিস থেকে কোনো নথি সরানোর অভিযোগ অস্বীকার করেছেন। আর তার সহকর্মীরা বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় তিনি ‘আক্রোশের শিকার’ হয়ে থাকতে পারেন। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
সোমবার রাতে রোজিনাকে থানা হাজতে রেখে গতকাল সকালে তাকে আদালতে হাজির করে শাহবাগ থানা পুলিশ। এই সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক আরিফুর রহমান সর্দার।
পুলিশের রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন মহানগর দায়রা জজ আদালতে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি আব্দুল্লাহ আবু। রোজিনার আইনজীবী এহসানুল হক সমাজি ও আশরাফ উল আলম এর বিরোধিতা করে জামিন চান। এহসানুল হক সমাজি শুনানিতে বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকের উপর এ ধরনের দুঃখজনক আচরণ করা হয়েছে। মামলায় যা বলা হয়েছে তার আদৌ কোনো যৌক্তিকতা নেই। এ সংবাদগুলো টপ সিক্রেট নয়, বরং ওপেন সিক্রেট। কিন্তু তাকে গ্রেপ্তারের নামে মেন্টালি ও ফিজিক্যালি অ্যাবিউজ করা হয়েছে। আইনের বিভিন্ন ব্যাখ্যা ও রিমান্ড বিষয়ে উচ্চ আদালতের বিভিন্ন সিদ্ধান্ত তিনি তুলে ধরেন।
আইনজীবী আশরাফ উল আলম বলেন, এখানে সাহিত্যিক আনিসুল হক (প্রথম আলোর সহযোগী সম্পাদক) উপস্থিত আছেন, তিনি জামিনদার থাকবেন। আমরা জামিন চাই। বিচারক এ সময় বলেন, এখানে রিমান্ড বাতিল করা ও জামিন একই দিনে দেওয়ার রেওয়াজ আমাদের নেই। আপনারা সামনের দিনে জামিন চান। ভার্চুয়াল কোর্ট হবে, ওই বিচারক দেখবেন বিষয়টি। পরে বিচারক আইনজীবীদের সঙ্গে কথা বলে বৃহস্পতিবার জামিন শুনানির দিন ঠিক করেন বলে আশরাফ উল আলম জানান।
মামলার প্রতিবেদন ১৫ জুলাই : রোজিনা ইসলামের বিরুদ্ধে সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে ‘অফিসিয়াল সিক্রেটস’ আইনে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৫ জুলাই দিন ধার্য করেছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসীম মামলার এজাহার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের এ দিন ধার্য করেন। এর আগে একই বিচারক সকালে রোজিনার রিমান্ডের আবেদন নাকচ করেন।
জামিন না হওয়া পর্যন্ত স্বাস্থ্যের সংবাদ সম্মেলন বর্জন : রোজিনা ইসলামের জামিন না হওয়া পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন ‘বর্জন’ করার সিদ্ধান্ত নিয়েছে সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ। গতকাল দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বিএসআরএফের জরুরি সভা শেষে সংগঠনের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।
সভা শেষে সংগঠনের সভাপতি তপন বিশ্বাস বলেন, রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা প্রত্যাহার ও লাঞ্ছিত করায় জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবিতে আজ বুধবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবেন তারা। এছাড়া সাংবাদিকদের অন্য সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা এবং রোজিনা ইসলামের মুক্তির দাবিতে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হবে বলে জানান তপন।
এদিকে রোজিনাকে গ্রেপ্তারের ঘটনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অবস্থান ব্যাখ্যা করতে গতকাল বেলা ১১টায় সংবাদ সম্মেলন ডাকা হয়েছিল। কিন্তু সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বিএসআরএফ তা বর্জন করে। পরে রোজিনার জামিন না হওয়া পর্যন্ত বর্জন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় সংগঠনটি।
আটক রাখার ব্যাখ্যা চায় মানবাধিকার কমিশন : সচিবালয়ে সাড়ে পাঁচ ঘণ্টা আটক রেখে রোজিনা ইসলামকে হেনস্তার ঘটনায় নিন্দা জানিয়ে এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের কাছে ব্যাখ্যা চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। গতকাল মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা (বিকল্প দায়িত্ব) মো. আজহার হোসেনের স্বাক্ষরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে।
দুই মন্ত্রী আশ্বাস দিয়েছেন, বললেন প্রেসক্লাব নেতারা : স্বরাষ্ট্র এবং তথ্য ও সমপ্রচারমন্ত্রীর সঙ্গে দেখা করে গ্রেপ্তার হওয়া সাংবাদিক রোজিনা ইসলামের বিষয়ে ‘আশ্বাস পাওয়ার’ কথা জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক। গতকাল সচিবালয়ে পৃথকভাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দেখা করেন প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান।
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর সচিবালয়ে ফরিদা ইয়াসমিন সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, রোজিনার চিকিৎসা এবং কারাগারে যাতে নতুন করে হেনস্থা হতে না হয়ে সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ‘সাধ্যমতো’ দেখার আশ্বাস দিয়েছেন। তাদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার শুনানিতে রোজিনার জামিনের আশাও প্রকাশ করেন বলে প্রেস ক্লাবের সভাপতি অপেক্ষারত সাংবাদিকদের জানান।
ফরিদা ইয়াসমিন বলেন, তথ্যমন্ত্রীও বিষয়টার সুন্দর সমাধানের কথা বলেছেন। রোজিনার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গেও কথা বলবেন বলে জানান ফরিদা।
মামলা করবে রোজিনার পরিবার : রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগে সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতনের ঘটনায় মামলা করবে তার পরিবার। গতকাল সকালে আদালত চত্বরে রোজিনার স্বামী মনিরুল ইসলাম মিঠু মামলা করার কথা গণমাধ্যমকে জানিয়েছেন।
তিনি বলেন, অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বেগম, সহকারী সচিব জাকিয়া পারভীন, পুলিশ কনস্টেবল মিজানসহ যারা জড়িত ছিলেন তাদের নামে মামলা করবো। আমরা আমাদের উকিলের সঙ্গে কথা বলেছি। তিনি আসার পর তার সঙ্গে আলোচনা করে মামলা করব।
সিপিজের বিবৃতি : সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট সিপিজে মামলা প্রত্যাহার করে রোজিনা ইসলামকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। গত সোমবার এক বিবৃতিতে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে’ সাংবাদিকদের গ্রেপ্তার বন্ধ করারও দাবি জানিয়েছে সংগঠনটি।
মামলার বাদীর কর্মস্থল বদল : রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলার বাদী স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব মো. শিব্বির আহমেদ ওসমানীকে সচিবালয়ে রেখে তার ডেস্ক পরিবর্তন করা হয়েছে। তাকে জনস্বাস্থ্য-১ অধিশাখা থেকে জনস্বাস্থ্য-২ অধিশাখায় বদলি করে গত সোমবার জারি করা অফিস আদেশটি গতকাল প্রকাশ করেছে স্বাস্থ্যসেবা বিভাগ। এই বদলির সিদ্ধান্ত কি সোমবার রোজিনাকে আটকের আগের, না পরের, তা নিশ্চিত হওয়া যায়নি।

পূর্ববর্তী নিবন্ধকামরুল হাসান চট্টগ্রামের নতুন বিভাগীয় কমিশনার
পরবর্তী নিবন্ধগোপন নথি প্রকাশ হলে দেশের ক্ষতি হতো : স্বাস্থ্যমন্ত্রী