সাংবাদিক রোজিনার মুক্তির দাবি

বিভিন্ন স্থানে মানববন্ধন

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২০ মে, ২০২১ at ১০:৪১ পূর্বাহ্ণ

সাংবাদিক রোজিনা ইসলামের হেনস্তার প্রতিবাদ এবং মুক্তির দাবিতে মফস্বলে সাংবাদিকরা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। এতে বক্তারা বলেন, গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করে কখনো দেশের উন্নয়ন সম্ভব না।
বান্দরবান : বান্দরবান প্রতিনিধি জানান, সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবিতে বান্দরবানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল বুধবার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে জেলার কর্মরত সাংবাদিকদের ব্যানারে আয়োজিত ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সিনিয়র সাংবাদিক বুদ্ধজ্যেতি চাকমা, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মিনারুল হক, জেলা প্রেস ইউনিটের সভাপতি আলাউদ্দিন শাহরিয়ার, সিনিয়র সাংবাদিক সাদত উল্লাহ, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মংসানু মারমা ও কৌসিক দাস গুপ্ত। এতে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং সারা দেশে সাংবাদিক নির্যাতন, হয়রানি, হামলা, মামলা বন্ধের দাবি জানান।
আনোয়ারা : আনোয়ারা প্রতিনিধি জানান, সাংবাদিক রোজিনাকে গ্রেপ্তারের প্রতিবাদে আনোয়ারা প্রেস ক্লাবের উদ্যোগে গতকাল চাতরী চৌমহনী বাজার চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। আনোয়ারা প্রেসক্লাবের সভাপতি এম আনোয়ারুল হকের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক জাহেদুল হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন এম নুরুল ইসলাম, মোহাম্মদ মোরশেদ হোসেন, নুরুল আবছার তালুকদার, হুমায়ন কবির শাহ সুমন, জাহাঙ্গীর আলম, আনোয়ারুল আজিম, রফিক আহমেদ খান, মালেক রানা প্রমুখ।
খাগড়াছড়ি : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তার করার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে জেলা কর্মরত সাংবাদিকরা অংশ নেন। বক্তারা মামলা প্রত্যাহার এবং নির্যাতনকারী কর্মকর্তাদের বিচার ও শাস্তি দাবি করেন।
খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সভাপতি জিতেন বড়ুয়া, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি নুরুল আজম, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচ এম প্রফুল্ল, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সহ-সভাপতি জহুরুল আলম, সাংবাদিক সমির মল্লিক প্রমুখ।
হাটহাজারী : হাটহাজারী প্রতিনিধি জানান, রোজিনা ইসলামের মামলা প্রত্যাহার ও মুক্তির দাবিতে হাটহাজারীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ গতকাল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, মনসুর আলী, মো. হোসেন, খোরশেদ আলম শিমুল, আসলাম পারভেজ, আবুল বশর, মো. আলী, মো. বোরহান উদ্দীন, বোরহান উদ্দিন, সুমন পল্লব, মাহমুদুল আজাদ, মো. জাহেদুল ইসলাম প্রমুখ।
বাঁশখালী : বাঁশখালী প্রতিনিধি জানান, সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে বাঁশখালী প্রেস ক্লাবের উদ্যোগে মানববন্ধন গতকাল সকালে উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন অনুপম কুমার দে, কল্যাণ বড়ুয়া, আবদুল মতলব কালু, শাহ মুহাম্মদ শফিউল্লাহ, আবু বক্কর বাবুল, মো. আবদুল জব্বার, জোবাইর চৌধুরী, মু. মিজান বিন তাহের, সৈকত আচার্য, হিমেল বাপ্পা, শিব্বির আহমদ রানা, রিয়াদুল ইসলাম রিয়াদ, তাফহীমুল ইসলাম ও মো. আমান উল্লাহ।
ফটিকছড়ি :  ফটিকছড়ি প্রতিনিধি জানান, রোজিনা ইসলামকে অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন ফটিকছড়ির সাংবাদিক সমাজ। সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং তাকে হেনস্তাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান তারা। গতকাল বুধবার বেলা সাড়ে ১২টায় ফটিকছড়ি বাসস্ট্যান্ড চত্বরে আয়োজিত মানববন্ধনে তারা এসব দাবি জানান। দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের সাংবাদিক আব্দুস সাত্তারের সঞ্চালনায় বক্তব্য রাখেন ফটিকছড়ি সংবাদের সম্পাদক আহমদ আলী চৌধুরী, দৈনিক আজাদীর প্রতিনিধি মো. সোলাইমান আকাশ, এস এম আক্কস উদ্দীন, এনটিভির প্রবাসী প্রতিনিধি কামাল পারভেজ অভি, বিজয় টিভির সেলিম, এনামুল হক, জয়যাত্রা টেলিভিশনের মোস্তাফা কামরুল, নয়া বাংলার এইচ.এম.সাইফুদ্দীন, দৈনিক যায়যায়দিনের জিপন উদ্দীন, দৈনিক সকালের সময়ের মো. ইউচুপ, শিক্ষক নেতা হিল্লোল দাশ, চবি ছাত্র মো. হাসান প্রমুখ।
লামা প্রেসক্লাব: আমাদের লামা প্রতিনিধি জানান- সচিবালয়ে পেশাগত দায়িত্ব পালনকালে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্থা ও দীর্ঘ সময় আটক রেখে সাজানো মামলা দিয়ে কারাগারে প্রেরণের প্রতিবাদ জানিয়ে নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন লামায় কর্মরত সাংবাদিকরা। গতকাল বুধবার বিকেলে উপজেলা পরিষদের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি করা হয়। রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান ও পেশাগত দায়িত্বপালনে সব সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি দাবি জানানো হয়।মানববন্ধন কর্মসূচিতে লামা প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব ও সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দসহ লামায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
সীতাকুণ্ড প্রেসক্লাব: আমাদের সীতাকুণ্ড প্রতিনিধি জানান-সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও হেনস্থায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সীতাকুণ্ড প্রেসক্লাব। এতে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা ষড়যন্ত্রমূলক মামলা অবিলম্বে প্রত্যাহারেরও দাবি জানানো হয়। গতকাল বুধবার প্রেসক্লাব চত্বরে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তারা সাংবাদিকদের মর্যাদা অক্ষুন্ন রাখতে সকল সাংবাদিককে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান। সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তীর সভাপতিত্বে সহ সম্পাদক নাছির উদ্দিন অনিকের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি এম হেদায়েত উল্লা, মো. সেকান্দর হোসাইন, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, সহ-সভাপতি জহিরুল ইসলাম, সাংবাদিক জাহাঙ্গীর আলম , আব্দুল্লাহ আল ফারুক, সবুজ শর্মা, আবুল খায়ের, কৃষ্ণ চন্দ্র দাস, দিদারুল হোসেন টুটুল, জাহাঙ্গীর আলম, তালুকদার নির্দেশ বড়ুয়া প্রমুখ।
সার্ক মানবাধিকার ফাউন্ডেশন : মহামারী করোনা ভাইরাস চলাকালীন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুসন্ধানী রিপোর্টের তথ্য সংগ্রহ করতে গিয়ে প্রথম আলোর জ্যেষ্ট সাংবাদিক রোজিনা ইসলামকে শারিরীক ও মানসিকভাবে লাঞ্ছিত করায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটির পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। গতকাল এক বিবৃতিতে মানবাধিকার নেতৃবৃন্দ বলেন, গণমাধ্যমের স্বাধীনতা কন্ঠরোধ করা মানেই গণতন্ত্রের জন্য অশনীসংকেত। পুলিশকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কথা বলার অধিকার হারিয়ে ফেললে গণতন্ত্র বিপন্ন হবে। এই ঘটনায় বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন হয়েছে। দেশের গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় সংবাদ কর্মীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সমাজ, রাষ্ট্র ও ব্যক্তিকর্তৃক অনিয়ম, দুর্নীতিসহ নানাবিধ সমস্যা একমাত্র সাহসী সাংবাদিকরাই জাতির সামনে উপস্থাপন করতে পারে। নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহু অর্জনকে ম্লান করে দিচ্ছে কিছু দুষ্কৃতিকারী আমলা। মানবাধিকার কর্মীরা আশা করে স্বাধীন গণমাধ্যম ও বাকস্বাধীনতা একটি জাতির লক্ষ্যস্থলে পৌঁছতে সহায়ক ভূমিকা রাখে। তাই সংবাদকর্মীদের উপর নির্যাতন ও লাঞ্ছনা কোনো মতেই কাম্য নয়। রোজিনা ইসলামের মামলা প্রত্যাহার ও তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটি।

পূর্ববর্তী নিবন্ধলকডাউনে কৃষকদের ফসল ঘরে তুলতে কাজ করেছে কৃষকলীগ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আরও ২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮