সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের ইন্তেকাল

| রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৫:০২ পূর্বাহ্ণ

জাতীয় প্রেস ক্লাব ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ আর নেই (ইন্নালিল্লাহি… রাজিউন)। করোনায় আক্রান্ত হয়ে গতকাল শনিবার দুপুরে ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। কোভিড আক্রান্ত হওয়ার পর ৯ দিন আগে রিয়াজ উদ্দিনকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই শনিবার দুপুরে তার মৃত্যু হয় বলে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি এম আবদুল্লাহ জানিয়েছেন। খবর বিডিনিউজের।
সাংবাদিকদের অধিকার আদায়ে, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠা এবং মত প্রকাশের স্বাধীনতার সুরক্ষায় রিয়াজ উদ্দিনের অবদান স্মরণ করেন সহকর্মী সাংবাদিকরা। তার মৃত্যুর খবর আসার পর জাতীয় প্রেস ক্লাবে শোকের ছায়া নেমে আসে। অনেক সাংবাদিক ও কর্মচারী আবেগপ্রবণ হয়ে পড়েন। জাতীয় প্রেস ক্লাবে আজ রোববার বেলা ১১টায় তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
শিক্ষাজীবন শেষ করে ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভার পত্রিকায় যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন রিয়াজ উদ্দিন আহমেদ। অর্ধ শতকের সাংবাদিকতা জীবনে তিনি ডেইলি স্টারের উপ-সম্পাদক, ফিন্যান্সিয়াল এঙপ্রেসের প্রধান সম্পাদক, ডেইলি টেলিগ্রাফের সম্পাদক ও নিউজ টুডের সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ফিন্যান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন। ১৯৯৩ সালে একুশে পদকে ভূষিত হন তিনি।
রিয়াজ উদ্দিন আহমেদের জন্ম ১৯৪৫ সালের ৩০ নভেম্বর নরসিংদীর মনোহরদীর নারান্দী গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৬৭ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ও ১৯৭২ সালে এলএলবি পাস করেন। সাংবাদিকতাকে পেশা হিসেবে নেওয়ার আগে কিছুদিন তিনি ঢাকার হাবিবুল্লাহ বাহার কলেজ ও টাঙ্গাইলে কাপাসিয়া কলেজে অধ্যাপনাও করেন।
তিনি জাতীয় প্রেস ক্লাবের ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সভাপতি ছিলেন। এরপর ২০০২ থেকে আবার দুই দফা প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন। ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন রিয়াজ উদ্দিন। প্রথমে ছাত্রলীগ এবং পরে বাংলা ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে ছিলেন তিনি। ২০০০ সালে তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তথ্য উপদেষ্টাও ছিলেন কিছু দিন।
সম্পাদক পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুতে পরিষদের পক্ষে বর্তমান সভাপতি মাহফুজ আনাম, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) দেওয়ান হানিফ মাহমুদ গভীর শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন। এছাড়া গভীর শোক জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান; ঢাকার রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব; ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন; ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম; রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সভাপতি এসএম জহিরুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস এবং সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।
রিয়াজ উদ্দিনের মৃত্যুতে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, এনডিপির সভাপতি খোন্দকার গোলাম মোর্ত্তজা, ন্যাপের সভাপতি জেবেল রহমান গানিও শোক জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধযতদিন এই পৃথিবী থাকবে ততদিন বঙ্গবন্ধুর বাংলাদেশ থাকবে
পরবর্তী নিবন্ধ৭৮৬