সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের বিকল্প নেই

গণঅধিকার চর্চাকেন্দ্রের সাথে মতবিনিময়ে জেলা প্রশাসক

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:৫৫ পূর্বাহ্ণ

ভাষা শহীদদের স্মরণ করে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, পৃথবীর একমাত্র দেশ বাংলাদেশ, যেখানে ভাষার জন্য বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। আমাদের মাতৃভাষা বাংলা আজ সর্বজনস্বীকৃত। প্রতি বছর ২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার আজ প্রতিষ্ঠিত। আমরা সকলেই বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের কোনো বিকল্প নেই।

গতকাল দুপুর ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণঅধিকার চর্চাকেন্দ্রের সদস্যদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এ কথা বলেন। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান ও জেলা প্রশাসনের সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট এবং গণঅধিকার চর্চাকেন্দ্রের আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান, সদস্য সচিব মশিউর রহমান খানসহ প্রতিষ্ঠানটির অন্যান্যরা উপস্থিত ছিলেন। এছাড়া জেলা ইউনিট মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার একেএম সারওয়ার কামাল উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা চট্টগ্রামের সর্বত্র বাংলা সাইনবোর্ড, বিলবোর্ড, বিজ্ঞাপন ইত্যাদি নিশ্চিত করার জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসককে অনুরোধ করলে তিনি আশ্বস্ত করে বলেন, আমি সরকারি দপ্তরগুলোতে বাংলায় নামফলকের পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানকে এ লক্ষ্যে অনুরোধ জানাব। সর্বস্তরে বাংলা চালুর জন্য শীঘ্রই একটি বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও জানান তিনি। গণঅধিকার চর্চাকেন্দ্রের আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান বলেন, সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার সংবিধান, আইন ও আদালতের নির্দেশনা দ্বারা প্রতিষ্ঠিত। সদস্য সচিব মশিউর রহমান খান বলেন, রক্ত দিয়ে কেনা বাংলা ভাষা সর্বস্তরে ব্যবহার নিশ্চিত করা সময়ের দাবি।

পূর্ববর্তী নিবন্ধসুগন্ধা আবাসিক এলাকা কল্যাণ সমিতির প্রীতি সমাবেশ
পরবর্তী নিবন্ধরিয়াজউদ্দিন বাজারে চোরাই মোবাইল বিক্রি, চক্রের সদস্য গ্রেপ্তার