সরকার অর্থনৈতিক অঞ্চলগুলোর মাধ্যমে ৪০ বিলিয়ন ডলার রপ্তানি আয় বাড়াতে চায়

আনোয়ারায় হচ্ছে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন

| শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৩২ পূর্বাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকার সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে প্রায় ৪০ বিলিয়ন ডলার রপ্তানি আয় বাড়াতে চায়।

অর্থমন্ত্রী বলেন, মোট বিনিয়োগ ইতোমধ্যে ২৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এখানে উল্লেখ করা প্রয়োজন যে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী ৩৩ হাজার একর জমির উপর প্রতিষ্ঠিত হচ্ছে, যেটা হবে দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার বৃহত্তম শিল্প নগরী। এছাড়া চট্টগ্রামের আনোয়ারায় ৭৮৩ একর জমিতে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান মন্ত্রী।

গতকাল জাতীয় সংসদে ২০২৩২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, আমি আশা করি, যখন সব অর্থনৈতিক অঞ্চল চালু হবে, তখন দেশ থেকে ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য পণ্যের অতিরিক্ত রপ্তানি হবে। খবর বাসসের।

কামাল বলেন, সরকার দেশিবিদেশি বিনিয়োগ আকর্ষণ এবং এক কোটি মানুষের কর্মসংস্থানের জন্য ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ করছে। অর্থনৈতিক অঞ্চলগুলিতে কন্টকমুক্ত জমি, উন্নত অবকাঠামো, নিরবচ্ছিন্ন ইউটিলিটি, আর্থিক প্রণোদনা এবং সহজ ব্যবসায়িক প্রক্রিয়াগুলোর মতো সুয়োগসুবিধা ওয়ানস্টপ পরিষেবা কেন্দ্রের মাধ্যমে সরবরাহ করা হয়। আমদানিরপ্তানি প্রক্রিয়া সহজ করার জন্য ইতোমধ্যে অর্থনৈতিক অঞ্চলগুলিতে শুল্ক অফিস স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, এ পর্যন্ত ৯৭টি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দেওয়া হয়েছে। ২৯টি জোনে ১৮৭টি প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। ৩৮টি প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হয়েছে এবং ৭০টি নির্মাণাধীন রয়েছে। তিনি আরও বলেন, বাংলাদেশ ও জাপান সরকারের অংশীদারিত্বে জাপান ইকোনমিক জোন তৈরি করা হচ্ছে এবং ভারতীয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ৮৫৬ একর জমিতে একটি ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ চলছে।

পূর্ববর্তী নিবন্ধনতুন বাজেট দেশীয় শিল্প সহায়ক : চট্টগ্রাম চেম্বার
পরবর্তী নিবন্ধরাতের পর দিনেও রক্তক্ষয়ী সংঘর্ষে চবি ছাত্রলীগ