সরকারি স্কুলের ফল প্রকাশ

মাধ্যমিক পর্যায়ে ভর্তি ।। বেসরকারি স্কুলের লটারি আজ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ ডিসেম্বর, ২০২২ at ৬:৩০ পূর্বাহ্ণ

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ভর্তিতে সরকারি স্কুলের লটারি গতকাল দুপুরে অনুষ্ঠিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)’র আয়োজনে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এ লটারি কার্যক্রমের উদ্বোধন করেন। অনলাইনে (সফটওয়্যারের মাধ্যমে) এ লটারি কার্যক্রম শেষে ভর্তির জন্য নির্বাচিতদের ফলাফল প্রকাশ করা হয়। গতকাল বিকেল ৫টার পর থেকে স্কুল ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (http://www.gsa.teletalk.com.bd) ফলাফল পাওয়া যাচ্ছে। অবশ্য প্রাতিষ্ঠানিক ফলাফল প্রকাশ করা হয় রাত ৮টার পর। লটারির মাধ্যমে শূন্য আসনের সমান সংখ্যক মেধা তালিকার পাশাপাশি অপেক্ষামান তালিকাও প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন।

মাউশির তথ্য অনুযায়ী, একই ভাবে বেসরকারি স্কুলে ভর্তির লটারি আজ (১৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে ভর্তি কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করতে পারবে জানিয়ে মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের সময়সূচিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারবে। তবে অবশ্যই ২৮ ডিসেম্বরের মধ্যে তাদের এ ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

প্রসঙ্গত, সরকারি ও বেসরকারি স্কুল ভর্তিতে অনলাইনে আবেদনের সময়সীমা গত ৬ ডিসেম্বর শেষ হয়েছে। ১৬ নভেম্বর থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। স্কুল ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের (http://www.gsa.teletalk.com.bd) – মাধ্যমে এ আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছে ভর্তিচ্ছুরা। নির্ধারিত সময়ে নগরীর দশটি সরকারি স্কুলের ৫ম থেকে নবম শ্রেণি ভর্তিতে মোট ২ লাখ ৩৫ হাজার ৩১ টি আবেদন জমা পড়ে এবার।

দশ সরকারি স্কুলে আসন সংখ্যা : এতদিন চট্টগ্রাম মহানগরে সরকারি স্কুলের সংখ্যা ৯টি থাকলেও ২০২০ সাল থেকে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজও এ তালিকায় যুক্ত হয়েছে। সে সুবাদে নগরীতে সরকারি স্কুলের সংখ্যা এখন দশটি। সরকারি স্কুলগুলোর মধ্যে রয়েছে কলজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি (বালক) উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি সিটি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজ।

দশটি সরকারি স্কুলে ৫ম থেকে ৯ম শ্রেণিতে মোট ৩ হাজার ৯১৮টি (প্রায় ৪ হাজার) শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে এবার। চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন। স্কুলগুলোর ৫ম শ্রেণিতে ২ হাজার ৭৬, ৬ষ্ঠ শ্রেণিতে ৮০৩, ৭ম শ্রেণিতে ১৪৫, অষ্টমে ১৬৯ এবং নবম শ্রেণিতে ৭২৫ টি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের এ কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধমেসি নাকি মদ্রিচ, কে হাসবেন আজ
পরবর্তী নিবন্ধসরকারের পতন ঘটাতে এসে বিএনপি নিজেদের পতন ঘটিয়েছে : তথ্যমন্ত্রী