সরকারিভাবে কমল হজের কোটা

| শুক্রবার , ২২ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

আগামী বছরে (২০২৪ সাল) মোট কত সংখ্যক মানুষ হজব্রত পালনে যেতে পারবেন তা জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৯৬৮ জন এবং বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে এক লাখ ১৩ হাজার ৪০০ জন হজ কতে পারবেন। সে হিসেবে সরকারিভাবে হজের কোটা কমেছে। আগে সরকারিভাবে মোট ১৫ হাজার জন হজে যেতে পারতেন। খবর বাংলানিউজের।

বুধবার (২০ সেপ্টেম্বর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও হজ এজেন্সিগুলোর কাছে পাঠানো চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

চিঠিতে জানানো হয়, চাঁদ দেখা সাপেক্ষে হিজরি ১৪৪৫/২০২৪ সনের হজ আগামী বছরের ১৭ জুন অনুষ্ঠিত হবে। এ বছর সৌদি সরকার কর্তৃক বাংলাদেশকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর কোটা বরাদ্দ করা হয়েছে।

সরকারি ও বেসরকারি মাধ্যমের বরাদ্দ করা হজযাত্রীর কোটা বিভাজনে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৯৬৮ জন হজযাত্রী ও গাইড থাকবেন ২৩০ জন। তাই সরকারি ব্যবস্থাপনায় মোট হজে যাবেন ১০ হাজার ১৯৮ জন। অন্যদিকে বেসরকারিভাবে হজযাত্রী এক লাখ ১৩ হাজার ৪০০ জন এবং গাইড ও মোনাজ্জেম থাকবেন ৩ হাজার ৬০০ জন। তাই বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে মোট এক লাখ ১৭ হাজার জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন।

পূর্ববর্তী নিবন্ধআবু হেনা মোস্তফা কামালের কবিতা এবং প্রেমচেতনা
পরবর্তী নিবন্ধপ্রকাশিত ছবি প্রসঙ্গে