সমুদ্রে রিভার ক্রুজ সেবা চালুর চিন্তা জেলা প্রশাসনের

পতেঙ্গা, ডিসি পার্ক যাতায়াতে পর্যটক বাস চালু বিষয়ে ব্রিফিংয়ে জেলা প্রশাসক

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৯ জুন, ২০২৩ at ৫:১৩ পূর্বাহ্ণ

পাহাড়, নদী, সমুদ্র ঘেরা বন্দরনগরী চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা। পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় সমুদ্র সৈকত। এর জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বেড়েই চলেছে। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সেখানে পর্যটকের ঢল নামে। এছাড়া ফৌজদারহাটে অবস্থিত ডিসি পার্কও দিনদিন মানুষের কাছে পরিচিত হয়ে উঠছে। নির্বিঘ্নে যাতে মানুষ এসব পর্যটন স্পটে ভ্রমণ করতে পারে সে জন্য আমরা নানা উদ্যোগ নিচ্ছি। এর মধ্যে অন্যতম হচ্ছে, এসব পর্যটন স্পটে যাওয়া আসার জন্য পর্যটক বাস সেবা চালু করা। আমরা আগামী শনিবার এ পর্যটক বাস সেবা কার্যক্রম উদ্বোধন করব।

গতকাল বুধবার দুপুরে বিশেষ এ বাস সার্ভিস চালু বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। সার্কিট হাউসে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) পরিচালক ড. অনুপম সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আবু রায়হান দোলন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান ও সিনিয়র সহকারী কমিশনার জামসেদ আলম রানা।

লিখিত বক্তব্যে জেলা প্রশাসক বলেন, চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কে গমনাগমন নির্বিঘ্ন ও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সহযোগিতায় জেলা প্রশাসন আগামী ১০ জুন থেকে নগরীর টাইগারপাসডিসি পার্ক (ফৌজদারহাট)-পতেঙ্গা রুটে দুটি ডাবল ডেকার (একটি ছাদ খোলা) বাস যাতায়াত করবে। এ উপলক্ষে ১০ জুন সার্কিট হাউসে সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং দুপুর ১২টায় পতেঙ্গা সমুদ্র সৈকতে বাস চলাচল সার্ভিসের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

জেলা প্রশাসক বলেন, পর্যটক বাস দুটি টাইগারপাস থেকে যাত্রা শুরু করে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে এবং পুনরায় একই রুটে পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে ডিসি পার্ক হয়ে টাইগারপাস ফিরবে। সার্ভিসটি প্রতি শুক্রবার তিনটি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টা; শনিবার ৪টি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, সকাল ১০টা, বিকাল ৩টা ও বিকাল ৪টা; রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুটি ট্রিপ যথাক্রমে বিকাল ৩টা ও বিকাল ৪টায় টাইগারপাস থেকে পতেঙ্গার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। শুক্রবার ৩টি ট্রিপ যথাক্রমে দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টা; প্রতি শনিবার ৪টি ট্রিপ যথাক্রমে দুপুর ১টা, দুপুর ২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টায় পতেঙ্গা থেকে একই রুটে ফিরে আসবে।

ভাড়া বিষয়ে জেলা প্রশাসক বলেন, পর্যটক বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগারপাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। ভ্রমণ প্রত্যাশীদের চাহিদা বাড়লে ভবিষ্যতে বাসের সংখ্যা বৃদ্ধি এবং এসি বাস যোগ করা হবে বলেও লিখিত বক্তব্যে জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসক বলেন, বিচ ম্যানেজমেন্ট কমিটি এ সেবা কার্যক্রমের পুরোটাই দেখাশোনা করবে। বাসের হেলপার, চালকসহ সংশ্লিষ্টরা পর্যটকদের সাথে ভালো ব্যবহার করছে কিনা তাও দেখবেন বিচ ম্যানেজমেন্ট কমিটি। বিচ ম্যানেজমেন্ট কমিটি ও পর্যটন করপোরেশনের সহায়তায় খুব শিগগিরই হাফ ডে ও ফুল ডে ট্যুর সার্ভিস চালু করা হবে জানিয়ে জেলা প্রশাসক বলেন, গুলিয়াখালি বিচ, পারকি সমুদ্র সৈকতসহ চট্টগ্রামের জনপ্রিয় অন্যান্য পর্যটন স্পটগুলোতেও বিশেষ বাস সার্ভিস চালু করা হবে। এ বিষয়ে আমরা কাজ করব। পর্যটন কর্পোরেশনও থাকবে এসব উদ্যাগে। বিশেষ এ সেবা কোনোভাবেই ব্যবসার জন্য নয়, সেবার জন্য বলেও জানান তিনি।

জেলা প্রশাসক আরো বলেন, পর্যটক বাসে যারা ভ্রমণ করবেন তারা ফ্রিতে ওয়াইফাই সুবিধা পাবেন। হালকা স্ন্যাক্সস’র ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়েও আমাদের ভাবনা রয়েছে। এছাড়া পর্যটকদের জন্য সমুদ্রে রিভার ক্রুজ সেবা চালু করা যায় কী না তাও বিবেচানায় রয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, এ বিষয়ে বিআইডব্লিওটিএকে চিঠি দেওয়া হয়েছে। সাড়া পেলে এটিও চালু করা হবে।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় গ্রেপ্তার ডাকাত আলীর আস্তানা থেকে বন্দুক ও রাম দা উদ্ধার
পরবর্তী নিবন্ধকামড়ে শিশুর হাত ছিঁড়ে নিল চিড়িয়াখানার হায়েনা