সমন্বিত উদ্যোগই বাল্যবিবাহ রোধ করা সম্ভব

ঘাসফুল আয়োজিত ওয়েবিনারে বক্তারা

| রবিবার , ৪ জুন, ২০২৩ at ৬:৩১ পূর্বাহ্ণ

বাল্যবিবাহ প্রতিরোধের জন্য এলাকাভিত্তিক আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনা করে যুগোপযুগী পদক্ষেপ নেয়া প্রয়োজন, রাষ্ট্র, পরিবার, সমাজ সবাইকে শক্তিশালী ভূমিকা পালন করতে হবে। নারীকে নারী হিসেবে না দেখে মানুষ হিসেবে দেখার জন্য দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। শিক্ষার্থীরা যাতে বিপথগামী না হয় সেই ক্ষেত্রে শিক্ষক ও অভিভাবকদের সচেতনতা প্রয়োজন। মেয়েরা শিক্ষা, চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে যেন বৈষম্যের শিকার না হয় তার উপর গুরুত্বারোপ করা দরকার। বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধে সামাজিক আচরণ ও পরিবর্তনের জন্য সচেতনতা বাড়াতে হবে। বাল্যবিবাহ বন্ধে আইনের সঠিক চর্চা, প্রয়োগ ও বাস্তবায়ন নিশ্চিত করা জরুরী। সমন্বিত উদ্যোগই বাল্যবিবাহ রোধ করা সম্ভব। গতকাল শনিবার ঘাসফুল আয়োজিত ‘বাল্যবিবাহ: লিঙ্গ সমতার অন্তরায়’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন।

ঘাসফুল চেয়ারম্যান ড. মনজুরউলআমিন চৌধুরীর সভাপতিত্বে এবং সঞ্চালনায় ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। স্বাগত বক্তব্য রাখেন ঘাসফুলের সহকারী পরিচালক সাদিয়া রহমান। মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. সানজীদা আখতার। প্যানেল আলোচক ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন প্রফেসর ড. মাহফুজা খানম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব, প্রফেসর ড. মুহাম্মদ আলাউদ্দিন ও প্রফেসর ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর।

উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের উপ পরিচালক মাধবী বড়ুয়া, সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ কামরুল ইসলাম, পটিয়া লাখেরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জীব কুসুম চৌধুরী, রাংগুনিয়া উপজেলার পশ্চিম শিলক বেদৌরা আলম চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুবিনা ইয়াসমিন, ডাঃ খাস্তগীর সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ফাহমী নাহিদা নাজনীন, ইপসার ফারহানা ইদ্রিস, ব্র্যাইট বাংলাদেশ ফোরামের নির্বাহী পরিচালক উৎপল বডুয়া, সংশপ্তকের নির্বাহী পরিচালক লিটন চৌধুরী, স্বপ্নীল ব্র্যাইট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: আলী শিকদার, অপরাজেয় বাংলাদেশের মাহবুব উল আলম ও মায়মুনা আক্তার মিম (ভুক্তভোগী বাল্যবিবাহ)। ওয়েবিনারে ৮টি সুপারিশমালা গৃহীত হয়।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেনসৌদিআরব থেকে (হজ্জপালনরত) ঘাসফুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী, ঘাসফুল সাধারণ পরিষদের সদস্য শাহানা মুহিত , ঝুমা রহমান , জেলা তথ্য অফিস চট্টগ্রামের উপ পরিচালক সাঈদ হাসান, যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ইয়াছমিন পারভীন, ব্র্যাকের জেলা সমন্বয়ক এনামুল হাসান, আইডিএফ’র সুদর্শন বডুয়া, মনিষার নির্বাহী পরিচালক আজমল হোসাইন হিরু, উপকুল সমাজ উন্নয়ন সংস্থার জোবায়ের ফারুক লিটন , প্রত্যাশির সুফি বশির আহমদ মনি, উষার পিযুষ দাশ গুপ্ত, ঘাসফুল পরাণ রহমান স্কুলের অধ্যক্ষ মাহমুদা আক্তারসহ সংবাদিক, উন্নয়নকর্মীসহ সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। ওয়েবিনারটি ঘাসফুল ফেইজবুক থেকে লাইভ সমপ্রচার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধঅনৈতিক কার্যকলাপ বন্ধের দাবিতে পতেঙ্গা হোসেন আহমদ পাড়া বাসিন্দাদের সংবাদ সম্মেলন
পরবর্তী নিবন্ধ১৭ জুন চট্টগ্রামে বীর মুক্তিযোদ্ধা সমাবেশ সফল করতে হবে