সবার আগে গুরুত্ব দিতে হবে মানবতাকে

লায়ন্স ক্লাবের কনফারেন্সে গভর্নর ডা. সুকান্ত

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৩ মার্চ, ২০২১ at ৮:১৬ পূর্বাহ্ণ

সুন্দর আগামীর জন্য সবার আগে মানবতাকে গুরুত্ব দিতে হবে। মুক্ত আকাশ, মুক্ত পৃথিবী ও সুন্দর আগামীর জন্য ‘সবার উপরে মানবতা’ কল-কে সর্বাধিক গুরুত্ব দিয়ে মহামারি কোভিড-১৯ এর কারণে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত বাংলাদেশের হতভাগ্য ও সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে জেলার সকল কর্মকাণ্ডে নিজেদেরকে নিয়োজিত রাখতে হবে লায়নদের।
লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৪ এর ‘রিজিওনাল অ্যান্ড জোনাল কনফারেন্স ২০২১’ এ বক্তারা এসব কথা বলেন। গতকাল শুক্রবার বিকেলে চিটাগাং ক্লাব লিমিটেডের সুইমিং পুলে এ কনফারেন্স হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৪ এর গভর্নর লায়ন ডা. সুকান্ত ভট্টাচার্য বলেন, কোভিডের শুরুতে যেখানে লায়নিজম টিকিয়ে রাখার সংগ্রাম ছিল সেখানে নয় মাস শেষে এসে বুক টান টান করে বলতে পারছি আমাদের নানা অর্জন হয়েছে। সবার সহযোগিতার জন্য এটা সম্ভব হয়েছে। তিনি বিগত সময়ের কর্মকাণ্ড তুলে ধরে বলেন, গত মাস পর্যন্ত ২৯২ জন মেম্বার হয়েছে। নয়টা নতুন ক্লাব করেছি। ১৬টা এমজেএফ দিয়েছি। এক হাজার ৮৫১ টি সার্ভিস ওয়ার্ক করেছি। তিনি বলেন, আন্তর্জাতিকভাবে যে ৮০ ডিস্ট্রিক্ট পাইলট প্রকল্পের জন্য বাছাই করা হয়েছে তার মধ্য আমাদের জেলাও একটি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গ্যাট এরিয়া লিডার লায়ন নাজমুল হক। সভাপতিত্ব করেন রিজিওনাল কনফারেন্স কমিটি-২০২১ এর চেয়ারম্যান লায়ন ইঞ্জিনিয়ার মো. মুজিবুর রহমান।
বক্তব্য রাখেন লায়ন্স জেলা ৩১৫-বি৪-এর প্রথম ভাইস জেলা গভর্নর লায়ন আল সাদাত দোভাষ ও দ্বিতীয় ভাইস জেলা গভর্নর লায়ন শেখ শামসুদ্দীন আহমেদ সিদ্দিকী, প্রাক্তন জেলা গভর্নর লায়ন রূপম কিশোর বড়ুয়া, প্রাক্তন জেলা গভর্নর লায়ন রফিক আহমেদ, প্রাক্তন জেলা গভর্নর লায়ন মনজুর আলম মঞ্জু, কেবিনেট ট্রেজারার লায়ন এস এম আশরাফুল আলম আরজু, জিএলটি ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর লায়ন গোপাল কৃষ্ণ লালা, জিএসটি ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর লায়ন মো. শওকত আলী চৌধুরী, কনভেনশন চেয়ারম্যান লায়ন মুসলেহ উদ্দিন আহমেদ অপু, লায়ন আবু মোরশেদ, লায়ন কোহিনূর কামাল, লায়ন আমিরুল ইসলাম, লায়ন এ কে এম সালাহ উদ্দীন, লায়ন গাজী শহিদুল্লাহ ও লায়ন মোহাম্মদ হোসেন রানা।
লায়ন রূপম কিশোর বড়ুয়া বলেন, সবাই মিলে মানবতার সেবা করার জন্য লায়নিজম করি। আমাদের জেলা গভর্নর ‘সবার উপরে মানবতা’র ডাক দিয়েছেন। এ মানবতার জন্যই আমরা লায়নিজম করি, আমরা মানুষ হিসেবে মানুষের জন্য কাজ করি। তিনি বলেন, আমি-আপনি আমরা সবাই মানুষের কাছে কৃতজ্ঞ। একটু খেয়াল করলেই বুঝা যাবে, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সাহায্য ছাড়া কিছু করা সম্ভব না। তাহলে কৃতজ্ঞতা থেকে কেন মানুষের জন্য কিছু করবেন না? আসুন মানুষের পাশে দাঁড়াই।
লায়ন রফিক আহমেদ বলেন, মানুষের প্রতি ভালোবাসা ও দায়বদ্ধতা থেকে সেবামূলক কাজ করে যাচ্ছেন লায়নগণ।
লায়ন মনজুর আলম মঞ্জু বলেন, আগামীতে যারা ক্লাবের নেতৃত্বে আসবেন তাদের জেনে এবং শিখে আসা উচিত। শেখার কোনো বিকল্প নাই।
লায়ন আল সাদাত দোভাষ বলেন, কোভিডের বিপদসংকুল সময়েও যারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে মানুষের সেবায় কাজ করে গেছেন তারা দৃষ্টান্ত হয়ে থাকবেন। লায়ন শেখ শামসুদ্দীন আহমেদ সিদ্দিকী বলেন, কোভিডের মধ্যেও সেবা কার্যক্রম করায় সাধুবাদ পাওয়া উচিত লায়ন নেতৃবৃন্দের। তিনি বলেন, সামনে যারা রিজিয়ন ও জোনাল টিমে নেতৃত্ব দিবেন তাদের প্রযুক্তি বিষয়ে অনেক দক্ষ হতে হবে।
লায়ন গোপাল কৃষ্ণ লালা বলেন, কোভিড মহামারির সময় লায়ন নেতৃবৃন্দ ঘরে বসে থাকেন নি। মানবসেবায় কাজ করে গেছেন। লায়ন মো. শওকত আলী চৌধুরী বলেন, কোভিডের মহামারিতে সবকিছু যখন স্তব্ধ তখন সেবা কার্যক্রম পরিচালনা করে গেছে লায়ন ক্লাবগুলো।
কনফারেন্সে ১৩ টি রিজিয়নের ২৬ জোনের আওতায় ১০৪টি লায়ন ক্লাবের রিপোর্ট উপস্থাপন করেন রিজিয়ন ও জোনের চেয়ারপার্সনগণ।

পূর্ববর্তী নিবন্ধনারীদের যেতে হবে বহুদূর
পরবর্তী নিবন্ধএকালের উপেন